আসছে শীত, যুক্তরাষ্ট্রে বাড়ছে সংক্রমণ

8

আন্তর্জাতিক ডেস্ক: গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্রের নয়টি অঙ্গরাজ্যে করোনা সংক্রমণের রেকর্ড ঊর্ধ্বগতি দেখা গেছে। সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা দেয়া এসব রাজ্যের বেশিরভাগ মধ্য-পশ্চিম কিংবা পশ্চিমের— যেখানে ঠান্ডা আবহাওয়া মোটামুটি জেঁকে বসতে শুরু করায় সংক্রমণ বাড়ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শুধু গত শনিবারই কেন্টাকি, মিনেসোটা, মন্টানা এবং উইসকনসিন; এই চার অঙ্গরাজ্যে নতুন করে মহামারি করোনা সংক্রমণের রেকর্ড হয়েছে। একই দিনে দেশজুড়ে আরও ৪৯ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন— যা গত সাত সপ্তাহের মধ্যে যে কোনো শনিবারের চেয়ে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড।

বার্তা সংস্থা রয়টার্সের করা হিসাব অনুযায়ী এ ছাড়াও গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে রেকর্ড সংক্রমণ দেখা গেছে কানসাস, নেব্রাস্কা, নিউ হ্যাম্পশায়ার, সাউথ ডাকোটা এবং ওয়োমিংর মতো অঙ্গরাজ্যগুলোতে।

দেশটির ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে গত দুই সপ্তাহে সংক্রমণ বাড়েনি ১৮টিতে। এর মধ্যে একটি হলো নিউইয়র্ক অঙ্গরাজ্য। কিন্তু এরপরও নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও রোববার আশপাশের নয়টি এলাকায় অপ্রয়োজনীয় ব্যবসায় প্রতিষ্ঠান এবং স্কুল বন্ধ করার ঘোষণা দিয়েছে। গভর্নরের অনুমোদন পেলে বুধবার তা কার্যকর হবে।

দীর্ঘদিন ধরেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে আসছেন যে ঠান্ডা আবহাওয়া দেখা দিলে মানুষের মধ্যে করোনার বিস্তার বাড়বে। যুক্তরাষ্ট্রের একেবারে মধ্য-পশ্চিমের রাজ্যগুলোতে এখন দিনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস।

গত চার দিনের মধ্যে তিনদিনই করোনার রেকর্ড সংক্রমণ হয়েছে মন্টানা অঙ্গরাজ্যে। এ ছাড়া রাজ্যটিতে হাসপাতালে কোভিড-১৯ রোগীর সংখ্যা বেড়েছে রেকর্ড পরিমাণে।

গত তিনদিনের মধ্যে দুইদিন রেকর্ড রোগী আক্রান্ত হয়েছে উইসকনসিন অঙ্গরাজ্যে। শনিবার সেখানে হাসপাতালে কোভিড-১৯ রোগী ভর্তিরও রেকর্ড হয়েছে। সেখানে নমুনা পরীক্ষা হওয়ার প্রতিশ একশো জনের মধ্যে ২২ জন মহামারি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন; যা দেশটিতে সর্বোচ্চ সংক্রমণের হার।

মাথাপিছু নতুন সংক্রমণে শীর্ষে রয়েছে নর্থ ডাকোটা, সাউথ ডাকোটা এবং উইসকনসিন। যুক্তরাষ্ট্রে এখন গড়ে প্রতিদিন ৪২ হাজার ৬০০ নতুন রোগী এবং ৭০০ জন মানুষ করোনায় মারা যাচ্ছে। অথচন সেপ্টেম্বরের মাঝামাঝিও এই গড় ছিল যথাক্রমে ৩৫ হাজার এবং ৮০০। সংক্রমণ বাড়ছে মৃত্যু বাড়বে বলেই শঙ্কা।

আপনার মন্তব্য