এবার ইন্দোনেশিয়ায় ১০ গুণ বেশি সংক্রামক করোনার সন্ধান

19
এবার ইন্দোনেশিয়ায় ১০ গুণ বেশি সংক্রামক করোনার সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনা মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। প্রতিদিনই বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এই ভাইরাসের রূপ বা গঠন পরিবর্তনের কথা আগেই জানিয়েছিলেন বিজ্ঞানীরা।

কিন্তু এবার ইন্দোনেশিয়ায় পাওয়া গেল ১০ গুণ বেশি সংক্রামক করোনার সন্ধান। জাকার্তাভিত্তিক আইজকম্যান ইনস্টিটিউট ফর মলিকুলার বায়োলজি এই তথ্য জানিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ইন্দোনেশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। রবিবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন দু’হাজার আটশ ৫৮ জন।

আর এর আগের দিন শনিবার আক্রান্ত হন তিন হাজার তিনশ আট জন। দেশটিতে মোট করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৭২ হাজার ৫৩ জন। করোনায় সাত হাজার তিনশ ৪৩ জন করোনা প্রাণ হারিয়েছেন।

আইজকম্যান ইনস্টিটিউট ফর মলিকুলার বায়োলজির উপ-পরিচালক হেরোওয়াতি সুডোইও বলেছেন, করোনাভাইরাসের নতুন রূপটি ‘সংক্রামক তবে হালকা’।

ডি৬৪১জি নামের নতুন স্ট্রেনটি ইনস্টিটিউটের সংগৃহীত নমুনাগুলোর জিনোম সিকোয়েন্সিং ডেটাতে পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনার এই নতুন রূপটির সন্ধান পাওয়া যায় ফেব্রুয়ারি মাসে। মার্কিন যুক্তরাষ্ট্রে ও ইউরোপে এই ভাইরাস হানা দেয়। মালয়েশিয়া ও সিঙ্গাপুরেও এই ভাইরাসের সন্ধান মেলে।

স্বাস্থ্য সংস্থা বলছে, করোনার এই রূপটি সাধারণ করোনার থেকেও ১০ গুণ বেশি সংক্রামক। কিন্তু মনে হচ্ছে, এটি কম প্রাণঘাতী।

ইউনিভার্সিটি অব ইন্দোনেশিয়ার মহামারিবিষয়ক বিশেষজ্ঞ সাইাহরিজাল সিরিফ সতর্ক করে বলেছেন, ইন্দোনেশিয়ানদের অবশ্যই সচেতন থাকতে হবে।

কারণ তার মডেলিংয়ের পরামর্শ অনুসারে বছরের শেষের দিকে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ লক্ষেরও বেশি হতে পারে।

আপনার মন্তব্য