করোনায় ৯০ শতাংশ কার্যকর ফাইজারের ভ্যাকসিন

3
করোনায় ৯০ শতাংশ কার্যকর ফাইজারের ভ্যাকসিন

বিদেশ ডেস্ক: নভেল করোনাভাইরাস প্রতিরোধী একটি ভ্যাকসিনের ৯০ শতাংশ কার্যকারিতা পেয়েছে প্রস্তুতকারকেরা।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেকের এই ভ্যাকসিন নিয়ে ইতিমধ্যে আশা সঞ্চার হয়েছে। 

প্রস্তুতকারকেরা এক ঘোষণায় জানায়, বড় আকারের ট্রায়ালে অন্তর্বর্তীকালীন ফলাফলে ভ্যাকসিনটির ৯০ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, এই ভ্যাকসিন নিয়ে বিশ্লেষকেরা যে আশা প্রকাশ করেছিলেন, তারচেয়ে ভাল পারফরমেন্স পাওয়া গেছে।

নিয়ন্ত্রণ সংস্থাদের ঘোষণা অনুসারে, কোনো ভ্যাকসিনের কার্যকারিতা ৫০ শতাংশ হলেই সেটির অনুমোদন দিয়ে দেয়া হবে। ফলে পাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনটি অনুমোদন পাওয়া অনেকটা নিশ্চিত। 

ফাইজার চেয়ারম্যান ও নির্বাহী প্রধান আলবার্ট বোরলা বলেন, আজকে বিজ্ঞান এবং মানবতার জন্য মহান একটি দিন। তৃতীয় পর্যায়ে ট্রায়ালে আমাদের টিকাটি করোনা প্রতিরোধী হিসেবে প্রাথমিক তথ্য উপাত্ত পাওয়া গেছে।

তিনি বলেন, আমাদের ভ্যাকসিন ডেভলপমেন্ট প্রোগ্রামে এক গুরুত্বপূর্ণ মাইলফলক স্পর্শ করতে যাচ্ছি। এ মুহূর্তে বিশ্বের জন্য ভ্যাকসিন জরুরি হয়ে পড়েছে, যখন সংক্রমণের হার নতুন রেকর্ড স্থাপন করেছে, হাসপাতালগুলো তাদের সক্ষমতা হারানোর কাছাকাছি এবং অর্থনীতি পুনরায় চালু হওয়ার জন্য লড়াই করছে।

মার্কিন সরকারের পক্ষ থেকে যে ছয়টি কোম্পানিতে অর্থায়ন করে দ্রুত টিকা তৈরির কর্মসূচি নেওয়া হয়েছে, তার মধ্যে ফাইজার একটি। প্রতিষ্ঠানগুলোর পেছনে ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে যুক্তরাষ্ট্র। ফাইজার ও বায়োএনটেকের পেছনে ২০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে দেশটি।

ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ৪৩ হাজারের বেশি স্বেচ্ছাসেবী অংশ নেন। ট্রায়ালে পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে দাবি করা হয় পাইজারের পক্ষ থেকে।

আপনার মন্তব্য