করোনাকালে কীভাবে সঞ্চয় করবেন তরুণরা?

9
কীভাবে সঞ্চয় করবেন তরুণরা?

তারুণ্য ডেস্ক: আমাদের প্রত্যেকের জীবনেই অর্থ বা টাকা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপার্জিত অর্থ সারা জীবন সঞ্চয় করাও খুব গুরুত্বপূর্ণ। অর্থ সঞ্চয় করা কতটা গুরুত্বপূর্ণ, তা করোনা-মহামারির এ সময়ে টের পাওয়া যাচ্ছে।

জীবনে হঠাৎ করেই এমন অনেক মুহূর্ত আসতে পারে, যখন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়ের জন্যও আপনার কাছে পর্যাপ্ত অর্থ থাকবে না।

আবার অবসরে যাওয়ার আগে পর্যাপ্ত সঞ্চয় না থাকলে হয়তো বৃদ্ধ বয়সেও কাজ চালিয়ে যেতে হবে। তাই সবারই উচিত বয়স বিশের কোটায় থাকতেই উপার্জন ও সঞ্চয়ের দিকে মনোযোগী হওয়া।

কিন্তু এ বয়সের তরুণ-তরুণীদের একটা কমন প্রশ্ন হলো কীভাবে তারা অর্থ সঞ্চয় করতে পারে। উত্তর সহজ—অনেকভাবেই।

অতিরিক্ত ব্যয় না করা: তরুণ-তরুণীদের মধ্যে অতিরিক্ত ব্যয়ের প্রবণতা দেখা যায়। এ বয়সে অনেকেই প্রয়োজনের বেশি বা প্রয়োজন নেই—এমন অনেক জিনিসের পেছনে টাকা ব্যয় করে।

অপ্রয়োজনীয় ব্যয় না করে প্রতি মাসে আলাদা সেভিংস অ্যাকাউন্টে টাকা সঞ্চয় করে রাখা যেতে পারে। এভাবে প্রতি মাসে সঞ্চয় করতে থাকলে একসময় বিশাল অঙ্কের টাকা হয়তো সঞ্চিত হবে।

শিক্ষার্থী ঋণ পরিশোধ করা: বর্তমানে বেশির ভাগই কলেজে পড়ার জন্য অথবা উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থী ঋণ নিয়ে থাকেন।

শিক্ষার্থী ঋণও অন্যান্য ঋণের মতোই পরিশোধ করতে হয়, যা প্রায় সবার কাছেই বোঝাস্বরূপ। তাই যত তাড়াতাড়ি সম্ভব এ ঋণ পরিশোধ করে ফেলতে হবে। তাহলে সঞ্চয়ের জন্য পর্যাপ্ত অর্থ পাওয়া যাবে।

অর্থ উপার্জনের বিকল্প পন্থা সৃষ্টি: করোনা মহামারির সময়ে অনেকেই চাকরি হারিয়েছেন। কে কখন কাজ হারায় বলা মুশকিল। তাই অল্প বয়স থেকেই অর্থ উপার্জনের বিকল্প উপায় সৃষ্টি করে রাখলে বিপদের সময় তা কাজে আসবে।

তা ছাড়া সব সময় বাড়তি উপার্জনের সুবিধা তো আছেই, যা সঞ্চয়ে বিরাট ভূমিকা পালন করবে। বিকল্প উপার্জনের জন্য অনেকেই ফ্রিল্যান্সিং, ফটোগ্রাফি ইত্যাদি পেশাকে বেছে নেন।

বিনিয়োগ করা: বয়স বিশের কোটায় থেকেই বিনিয়োগের কলাকৌশল রপ্ত করতে পারলে অর্থ ব্যবস্থাপনার অভ্যাস গড়ে উঠবে। বিনিয়োগ করে কম সময়েই অনেক টাকা উপার্জনের সুযোগও আসতে পারে।

বিনিয়োগের কয়েকটি উপায় রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো—শেয়ার বাজার।

শেয়ার বাজারে বিনিয়োগ করাটা অন্য খাতগুলোর তুলনায় সহজ। বর্তমানে কিছু অ্যাপও বেরিয়েছে, যার মাধ্যমে সহজেই শেয়ার কেনা-বেচা করা যায়।

আপনার মন্তব্য