কোলে করে পোষা কুকুর নিয়ে ভাসানচর যাচ্ছে রোহিঙ্গা শিশু!

7
কোলে করে পোষা কুকুর নিয়ে ভাসানচর যাচ্ছে রোহিঙ্গা শিশু!

দেশজুড়ে ডেস্ক: টেকনাফ-উখিয়ায় থাকা রোহিঙ্গাদের ভাসানচরে নেয়ার প্রক্রিয়া অনেকটা সফলতার পথে বাংলাদেশ সরকার। এখন আর সরকারি সংস্থার আহ্বান লাগছে না, বরং উন্নত জীবনের আশায় ভাসানচর যেতে রোহিঙ্গারাই নিবন্ধন করাচ্ছেন।

এদিকে চতুর্থ দফার দ্বিতীয় দিনে আরো ১ হাজার ১১ জন রোহিঙ্গা নিয়ে নৌ বাহিনীর ৩টি জাহাজ ভাসানচরে উদ্দেশ্যে যাত্রা করেছে।

উখিয়ার কুতুপালং ক্যাম্পে পালন করা কুকুর মতিকে নিয়েই ভাসানচর যাত্রা করেছে ১০ বছর বয়সী রোহিঙ্গা শিশু শহীদ। আর নূর মোহাম্মদ তার পরিবারের ৯ সদস্যের পাশাপাশি ভাসানচর নিয়ে যাচ্ছেন পালিত ৩টি ছাগলকেও। অধিকাংশ রোহিঙ্গা পরিবার এখন ভাসানচর যাচ্ছে নিজেদের ভালোর আশায়।

এদিকে চতুর্থ দফার দ্বিতীয় দিনে মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকালে আরো ১ হাজার ১১ জন রোহিঙ্গা নিয়ে নৌ বাহিনীর ৩টি জাহাজ ভাসানচরে উদ্দেশ্যে যাত্রা করেছে।

নৌ বাহিনীর তত্ত্বাবধানে ভাসানচরে গড়ে তোলা উন্নত জীবন ব্যবস্থায় রোহিঙ্গাদের সেখানে যেতে আগ্রহী করে তুলছে। পর্যায়ক্রমে আরো ৯০ হাজার রোহিঙ্গাকে ভাসানচর নেয়া হবে।

চট্টগ্রাম নৌ অঞ্চলের রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক জানান, রোহিঙ্গাদের জন্য সুন্দর একটি আবাসনের ব্যবস্থা যে সরকার করেছে, তার বিশ্বের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। অনেক দেশ এই রকম বাস্তুচ্যুত নাগরিকদের জন্য আবাসন ব্যবস্থা করেছে কি না আমরা জানি না।

৪ ডিসেম্বর থেকে শুরু হওয়া রোহিঙ্গাদের ভাসানচরে নেয়ার প্রক্রিয়ায় এখন পর্যন্ত ১০ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে। সোমবার (১৫ ফেব্রুয়ারি) পাঠানো হয়েছিল ২ হাজার ১০ জনকে।

আপনার মন্তব্য