নারী নির্যাতনের প্রতিবাদে ফেসবুকে ‘ব্ল্যাকআউট’

10
নারী নির্যাতনের প্রতিবাদে ফেসবুকে ‘ব্ল্যাকআউট’

ফিচার ডেস্ক: সম্প্রতি ঘটে যাওয়া নারীর প্রতি শ্লীলতাহানি, নির্যাতন ও দেশের বিভিন্ন স্থানে ধর্ষণের প্রতিবাদে বিচারের দাবিতে দেশজুড়ে চলছে নানা আন্দোলন ও মিছিল। এবার প্রতিবাদের প্ল্যাটফর্ম হিসেবে বেছে নেয়া হয়েছে সোশ্যাল মিডিয়া ফেসবুক।

নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ফেসবুকে ভাইরাল হওয়ার পর তুমুল প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে নেটিজেনদের মধ্যে। ভাইরাল হওয়া বীভৎস সে নির্যাতনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন তারা।

ভিডিওটি দেখে অনেকেই অসুস্থ বোধ করার কথা জানিয়েছেন। সোমবার সারা দিন ঘটনার প্রতিবাদে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন অনেকে। এ সংক্রান্ত খবর ও লেখাও শেয়ার হয়েছে অনেক। প্রতিটি স্ট্যাটাসে কমেন্টের ঝড় উঠেছে।

তবে সম্মিলিতভাবে নারী নির্যাতনের প্রতিবাদ জানাতে নারীরা ‘ব্ল্যাকআউট’ আন্দোলন শুরু করেছেন। ফেসবুকের প্রোফাইল ছবি বদলে দিয়েছেন কালো রঙে। জানা গেছে, নারীবিহীন এ পৃথিবী কেমন- তা বোঝাতেই নিজ নিজ চেহারা শোকের রঙে ঢেকে দিয়েছেন প্রতিবাদকারীরা।

প্রোফাইল ছবি কালো করে প্রতিবাদকারী কয়েকজন ফেসবুক ব্যবহারকারী কথা বলেন দৈনিক যুগান্তরের সঙ্গে। একজন নারী ফেসবুক ব্যবহারকারী ইপসিতা জামান প্রজ্ঞা প্রোফাইল ছবি কালো প্রসঙ্গে বলেন, জানি এভাবে প্রোফাইল ছবি কালো করলে বিশেষ কোনো লাভ নেই তবুও যদি পরিবর্তন আসে এবং অল্প হলেও অবদান রাখতে পারি।

আরেকজন নাজনীন হক নিপা বলেন, সমাজে নারীর প্রতি সব ধরনের নির্যাতন ও সহিংসতা বন্ধে আমরা এ প্রতীকী আন্দোলনে অংশ নিয়েছি। এর মাধ্যমে সমাজ ও রাষ্ট্রকে জানাতে চাই- নারীবিহীন এ পৃথিবী অন্ধকারময়।

‘অন্ধকারে ডুবে নারী নির্যাতনের বিচার আলোর আশা’- নতুন এ প্রতিবাদের ভাষা ৬ অক্টোবর সকাল থেকে ফেসবুকে ভাইরাল হতে থাকে। সব শ্রেণি-পেশার মানুষ প্রোফাইলে কালো প্রতীক ধারণ করে হ্যাশট্যাগ ব্যবহার করে নারীর ওপর ধর্ষণসহ সব ধরনের নির্যাতনের বিচার দাবি করেছেন। শুধু নারীরা নয়- অনেক পুরুষও প্রতিবাদ জানাতে প্রোফাইল ছবি বদলেছেন।

আপনার মন্তব্য