বাংলাদেশি শিশুদের বৃদ্ধি ক্ষমতা কেড়ে নেয় ‘ব্যাকটেরিয়াল স্ট্রেন’ 

9
বাংলাদেশি শিশুদের বৃদ্ধি ক্ষমতা কেড়ে নেয় ‘ব্যাকটেরিয়াল স্ট্রেন’ 
A Save the Children Supported cooking and nutrition class in the village of Baroikhali in south west Bangladesh.Approximately 10-15 women participate in nutrition lessons every week in the village of Baroikhali, learning about complementary food for children aged 6 months to 2 years.There are currently 16 beneficiary households in each group and 8 groups in BaroikhaliThe class will cook Kichuri which is a nutritious, balanced meal that many of those attending the class can afford. It is a mix of rice/lentils/onion/green chillis/and leafy vegetables.They are taught about foods that are locally available, taught how to prepare the meal and how to be hygienic while preparing the food.

শিশু ডেস্ক: বাংলাদেশের বস্তি এলাকায় বসবাসকারী অনেক শিশু কোনোদিনও অপুষ্টিজনিত সমস্যা থেকে সেরে নাও উঠতে পারে বলে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে আশঙ্কা করা হয়েছে।

বাংলাদেশের শহরাঞ্চলের বস্তিতে বসবাসকারী শতাধিক শিশুর ওপর গবেষণা করে ১৪টি ব্যাকটেরিয়াল স্ট্রেন শনাক্ত করেছেন গবেষকেরা, যা এই অঞ্চলের অনেক শিশুর শারীরিক বৃদ্ধির ওপর প্রভাব ফেলছে।

গবেষকেরা বলছেন, এই সমস্যার কারণে শিশুদের রোগ প্রতিরোধক ক্ষমতাও কমে যেতে পারে, যা পরবর্তীতে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করবে।

এই আন্ত্রিক মাইক্রোবায়োটা শিশুদের এনভায়রনমেন্টাল এনটেরিক ডিসফাংশনের (ইইডি) মতো ব্যাধির কারণ হচ্ছে। ইইডিকে ক্ষুদ্রান্ত্রের রহস্যময় ব্যাধি বলা হয়। শৈশবে অপুষ্টিতে ভুগলে এটি হয়।

গবেষকেরা বলছেন, ঢাকার শিশুদের ওপর করা এই গবেষণার ফলাফল তাদের নতুন করে ভাবাচ্ছে। অপুষ্টিতে ভোগা শিশুদের জন্য নতুন থেরাপি তৈরি করতে হতে পারে বলে মন্তব্য তাদের, বিশেষ করে তাদের জন্য যারা থেরাপিউটিক খাবার গ্রহণের পরেও সুস্থ হচ্ছে না।

গবেষণাটি করা হয়েছে ঢাকার বস্তিতে বসবাসকারী ১১০ শিশুকে নিয়ে, যাদের বয়স ১৮ মাস থেকে শুরু।

আপনার মন্তব্য