বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত পরে

4
বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে বসতে হবে পরীক্ষায়

ক্যাম্পাস ডেস্ক: চলতি বছর প্রাথমিক ও অষ্টমের সমাপনী পরীক্ষা বাতিলের পর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষাও বাতিল করেছে সরকার। ফলে জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে হবে মূল্যায়ন। ডিসেম্বরেই চূড়ান্ত ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে। এদিকে এমন সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

আজ বুধবার অনলাইন সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি জানান, শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি বিবেচনায় চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া থেকে সরে এসেছে সরকার। মূল্যায়ন শেষে ডিসেম্বরেই ঘোষণা হবে ফল।

এমন সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। এ পদ্ধতিতে মূল্যায়ন বিদেশে উচ্চশিক্ষাসহ বিভিন্ন বিষয়ে বড় ধরনের সমস্যা সৃষ্টি করবে বলে শঙ্কা তাঁদের। যদিও শিক্ষামন্ত্রীর দাবি, আন্তর্জাতিক পদ্ধতি অনুসরণ করায় জটিলতার সুযোগ নেই।

চলতি শিক্ষাবর্ষে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়ার অপেক্ষায় ছিল প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। যাদের মধ্যে প্রায় ১১ লাখই নিয়মিত পরীক্ষার্থী।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা স্থগিত হয়ে যায়। করোনার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও বন্ধ রাখা হয়েছে।

আপনার মন্তব্য