রাজশাহী কলেজে যথাযথ মর্যাদায় শহীদ দিবস পালন

8
রাজশাহী কলেজে যথাযথ মর্যাদায় শহীদ দিবস পালন

স্টাফ রিপোর্টার: দুই দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে দেশ সেরা রাজশাহী কলেজে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার (২১ ফেব্রুয়ারি) কালোব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, প্রভাত ফেরি, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, দোয়া মাহফিল, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

রাত ১২ টা ১ মিনিটে শহীদ মিনারে ভাষা-শহীদদের সম্মানে কলেজ অধ্যক্ষের (ভারপ্রাপ্ত) নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।

এরপর সকাল ৮ টায় কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে রবীন্দ্র-নজরুল চত্ত্বর থেকে একুশের প্রভাত ফেরি বের করা হয়। অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেক-এর নেতৃতে প্রভাত ফেরিতে উপস্থিত ছিলেন কলেজের সদ্য সাবেক অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমানসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ। প্রভাত ফেরিটি নগরীর প্রাণকেন্দ্র মনিচত্ত্বর, সাহেব বাজার জিরো পয়েন্ট ও কুমারপাড়া মোড় প্রদক্ষিণ করে কলেজের শহীদ মিনারের সামনে এসে শেষ হয়। প্রভাত ফেরি শেষে শহীদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কলেজ প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর সেখানে কলেজের বিভিন্ন বিভাগ ও সহশিক্ষা কার্যক্রম পরিচালনাকারী সংগঠন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এদিকে কলেজ অধ্যক্ষকে নিয়ে কলেজের মুসলিম হোস্টেলে অবস্থিত দেশের প্রথম শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে কলেজের সাংবাদিক সংগঠন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। এরপর সকাল ৯টায় কলেজের স্বেচ্ছায় রক্ত দানকারী সংগঠন ‘বাঁধন’ কলেজ গ্রন্থাগার প্রাঙ্গনে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির আয়োজন করে।

এরপর সকাল ১০ টায় কলেজ মিলনায়তনে মহান শহীদ দিবসের গুরুত্ব ও তাৎপর্য বিষয়ক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। আলোচনা সভায় মহান একুশের চেতনা সবাইকে মনে-প্রাণে ও কর্মে লালন করার আহ্বান জানান অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেক। বাদ যোহর কলেজের কেন্দ্রীয় জামে মসজিদে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এরপর বিকেল সাড়ে ৪টায় প্রশাসন ভবন প্রাঙ্গনে কবিতা পাঠ, নৃত্য ও একুশের গান পরিবেশনার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শেষ হয়।

উল্লেখ্য, একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষে মাসব্যাপী নানা কর্মসূচির অংশ হিসেবে কলেজের বিভিন্ন সহশিক্ষা সংগঠনের তত্ত্বাবধানে রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, বানান শুদ্ধিকরণ, উপস্থিত বক্তৃতা, কুইজ প্রতিযোগিতা, একুশের গান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। ১৭ ও ১৮ ফেব্রুয়ারি ভার্চুয়াল মাধ্যমে এসব প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

পাশাপাশি শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় দিবসটি উপলক্ষে কলেজ গ্রন্থাগারের সামনে দুই দিনব্যাপী বইমেলার উদ্বোধন করেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোহা. আব্দুল খালেক। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় কলেজ শহীদ মিনারে মহান ভাষা শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

আপনার মন্তব্য