28.4 C
Rajshahi
সোমবার, আগস্ট 8, 2022

রাজশাহী নগরীতে জনশুমারি শুরু

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীতে জনশুমারি ও গৃহগণনা শুরু হয়েছে। বুধবার (১৫ জুন) সকালে নগরীর উপশহর এলাকার নিজ বাসায় তথ্য প্রদাণের মাধ্যমে এই কার্যক্রমের সূচনা করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান। এরপর আয়োজিত র‌্যালীতে অংশ নেন সিটি মেয়র।

মেয়র লিটন বলেন, দেশের সঠিক পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যানের গুরুত্ব অপরিসীম। তাই কেউ যেন শুমারির গণনা থেকে বাদ না যায় এবং কাউকে যেন একাধিকবার গণনা করা না হয় সে বিষয়টি নিশ্চিত করতে হবে। তথ্য সংগ্রহকারীদের স্বতঃস্ফূর্তভাবে তথ্য প্রদাণে নগরবাসীর প্রতি আহবান জানান।

এ সময় উপস্থিত ছিলেন- বিভাগীয় পরিসংখ্যান অফিসের যুগ্ম পরিচালক এসএম আনিসুজ্জামান, জেলা পরিসংখ্যান অফিসের উপপরিচালক কাজল রেখা, পরিসংখ্যাণ দপ্তরের প্রোগ্রামার সাঈদা বেগম, রাসিকের ১৪ ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার , সিটি কর্পোরেশন শুমারি সমন্বয়কারী আসিফ ইকবাল প্রমুখ।

বিভাগীয় পরিসংখ্যান অফিসের  যুগ্ম পরিচালক এসএম আনিসুজ্জামান জানান, জনশুমারি ও গৃহগণনা বাংলাদেশসহ বিশ্বের প্রায় সব দেশেই পরিচালিত সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং ব্যাপকভিত্তিক পরিসংখ্যানিক কার্যক্রম। প্রতি দশ বছর পর পর জনশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, ১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত মূল শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে। বিদেশে অবস্থানরত বাংলাদেশী এবং বাংলাদেশে অবস্থানকারী বিদেশী নাগরিকগণের তথ্যও এবারের শুমারিতে সংগ্রহ করা হবে। এই কার্যক্রমে সবার সর্বাত্মক সহায়তা চান তিনি।

 

এই রকম আরোও খবর

ফেসবুকে আমাদের ফলো করুন

0Fansমত
3,429অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব
- Advertisement -spot_img

সর্বশেষ খবর