একাত্তরের সেই মর্টার শেলটি ধ্বংস করলো বোমা নিষ্ক্রিয়কারী দল

14
রাবিতে পাওয়া একাত্তরের মর্টার শেলটি ধ্বংস করলো বোমা নিষ্ক্রিয়কারী দল

স্টাফ রিপোর্টার, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পাওয়া মর্টার শেলটি ধ্বংস করা হয়েছে।

বুধবার (২৮ এপ্রিল) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকায় বিস্ফোরণ ঘটিয়ে মর্টার শেলটি ধ্বংস করেন সামরিক বাহিনীর সদস্যরা। এসময় প্রচণ্ড শব্দে চারপাশ প্রকম্পিত হয়ে ওঠে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান জানান, বগুড়ার মাঝিড়া ক্যান্টনমেন্ট থেকে ক্যাপ্টেন মিনহাজের নেতৃত্বে ২৫ সদস্যের একটি বোমা নিষ্ক্রিয়কারী দল বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকায় উপস্থিত হন। পরে রাবি সংলগ্ন হরিজন পল্লীর রাস্তার পাশে ৩-৪ ফুট গভীর গর্ত খোড়া হয়। সেখানে মর্টার শেলটি রেখে তার সংযোগের মাধ্যমে সেটি নিষ্ক্রিয় করা হয়।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের সময়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলটি পাক সেনাবাহিনীদের টর্চার সেল ছিল। সেখানে সাধারণ মানুষকে এনে নির্যাতন করা হতো। এ হলের পাশে মর্টার শেলটি পাওয়া গেছে। এখানে এ ধরনের আরও মর্টার শেল থাকতে পারে।

এর আগে মঙ্গলবার (২৭ এপ্রিল) বেলা ১১ টার দিকের বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলের পাশের একটি পুকুরে মাছের খাবার দিতে গিয়ে মর্টার শেলটি দেখতে পান স্থানীয় মেহেরচন্ডী এলাকার মাছ চাষি শরীফ। পরে খবর দিলে পুলিশ এসে একটি জব্দ তালিকা তৈরি করে শেলটি ঘিরে রাখে।

আপনার মন্তব্য