শর্তসাপেক্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যাচ্ছে রুয়েট

8
চাকরিপ্রাপ্তিতে রুয়েটে দুই দিনব্যাপী জব ফেয়ার

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) দেশের আরও দুইটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাথে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) কর্তৃপক্ষ।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

রুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তবে, এই ভর্তি পরীক্ষায় রুয়েট কর্তৃপক্ষ চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমান অংশীদারত্ব রাখার শর্ত দিয়েছে বলে জানান তিনি।

তিনি দ্য ডেইলি স্টারকে জানান, সভায় শর্ত সাপেক্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শর্তে বলা হয়েছে, চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমান অংশীদারত্বের মাধ্যমে একটি কেন্দ্রীয় কমিটি হবে। কমিটির চেয়ারম্যান চক্রাকারে প্রতিবছর আলাদা আলাদা বিশ্ববিদ্যালয়ের হবেন।

কেন্দ্রীয় কমিটির প্রতিনিধিরা যে নীতিমালা করবে সে নীতিমালার আলোকে ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ভর্তি পরীক্ষা চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়েই অনুষ্ঠিত হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়।

শর্তে অমত পোষণ করলে কী হবে, প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যদি কোনও বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্ত না মানতে চায়, তাহলে যে সব বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্তে একমত পোষণ করবে তাদের নিয়েই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।’

এর আগে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (কুয়েট) নিয়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার জন্য ইউজিসিকে প্রস্তাব পাঠায় বুয়েট।

তবে সেখানে নিজেদের নেতৃত্বে পরীক্ষা নেওয়ার শর্ত দেয় বুয়েট কর্তৃপক্ষ। কিন্তু, বুয়েটের একক নেতৃত্ব মানতে রাজি হয়নি রুয়েট।

আপনার মন্তব্য