33.2 C
Rajshahi
শনিবার, জুন ২৫, ২০২২

শিশুর গলা থেকে বের হল আস্ত পেরেক!

আন্তর্জাতিক ডেস্ক: দুই বছরের একটি শিশুর শ্বাসনালী থেকে সফলভাবে পেরেক বের করে আনতে পেরেছেন চিকিৎসকরা। রোববার সকালে দুই ঘণ্টা ধরে অস্ত্রোপচারের পর শ্বাসনালী থেকে পেরেকটি বের করেছেন তারা।

জানা যায়, খেলতে খেলতে গোটা একটি পেরেক গিলে ফেলেছিল দুই বছরের মুস্তাকিম আলি। তারপর থেকে শ্বাসকষ্ট, বমি হওয়ায় তাকে কলকাতার এসএসকেএম হাসপাতালে নিয়ে গিয়েছিলেন মা। সেখানে প্রাথমিক চিকিৎসার পরও কোনো সমাধান না হওয়ায় শিশুটিকে এসএসকেএমে পাঠানো হয়েছিল।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, মুস্তাকিম আলির শ্বাসনালীর ডান দিকের দেওয়ালে একটি ৬-৭ সেন্টিমিটার লম্বা পেরেক গেঁথেছিল। রোববার সকালে অস্ত্রোপচারের পর সে সুস্থ রয়েছে। এই মুহূর্তে পেডিয়াট্রিক আইসিইউ-তে রাখা হয়েছে তাকে।

মুস্তাকিমের পরিবার জানিয়েছে, শনিবার পেরেক গিলে ফেলার পর থেকেই বমি ও শ্বাসকষ্ট হতে থাকে শিশুটির। এরপর প্রাথমিক চিকিৎসার জন্য তাকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে এসএসকেএমে রেফার করা হয়েছিল।

এসএসকেএম কর্তৃপক্ষ জানিয়েছেন, রোববার সকাল ৭টা থেকে রিজিড ব্রঙ্কোস্কপি পদ্ধতিতে মুস্তাকিমের অস্ত্রোপচার শুরু হয়েছিল। নাক, কান, গলার চিকিৎসা বিভাগের বিভাগীয় প্রধান অরুণাভ সেনগুপ্তের তত্ত্বাবধানে ৪ সদস্যের চিকিৎসক দল এই অস্ত্রোপচার করে।

চিকিৎসকেরা জানিয়েছেন, পেরেকটি মুস্তাকিমের শ্বাসনালীতে গেঁথে থাকার কারণেই তার বমি ও শ্বাসকষ্ট হচ্ছিল। অস্ত্রোপচার না করা হলে তার খোঁচায় শ্বাসনালী ফুটো পর্যন্ত হয়ে যেতে পারত।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এই রকম আরোও খবর

ফেসবুকে আমাদের ফলো করুন

0Fansমত
3,360অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব
- Advertisement -spot_img

সর্বশেষ খবর