স্কুল-কলেজ এমপিওর নয়া নীতিমালা জারি

11
রমজানে অফিস ৯টা থেকে সাড়ে ৩টা

ক্যারিয়ার ডেস্ক: ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১’ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রায় দেড় বছর ধরে সংযোজন-বিয়োজনের পর নীতিমালাটি জারি করা হলো।

তবে নতুন এই নীতিমালায় ডিগ্রি তৃতীয় শিক্ষক বা অনার্স মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তি নিয়ে কিছুই বলা হয়নি। 

সোমবার (২৯ মার্চ) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে থেকে নীতিমালা প্রকাশ করা হয়েছে।

নীতিমালায় স্বাক্ষর করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব (বিদ্যালয়-২) ও এমপিও নীতিমালা সংশোধন কমিটি আহ্বায়ক মোমিনুল রশিদ আমিন এবং একই বিভাগের উপ-সচিব মো. কামরুল ইসলাম।

বহুল আকাঙ্ক্ষিত এ নীতিমালাটি ২০১৮ সালের নীতিমালার সংশোধিত রূপ হিসেবে পরিগণিত হবে। নতুন নীতিমালা জারির পর ২০১৮ সালের নীতিমালা বাতিল হবে।

৪৪ পাতার নতুন এ নীতিমালায় বেশকিছু পরিবর্তন এসেছে। নীতিমালা অনুযায়ী, সহকারী শিক্ষকরা দশম গ্রেড পাওয়ার ১০ বছর পূর্তিতে নবম গ্রেড পেয়ে সিনিয়র শিক্ষক হিসেবে পদোন্নতি পাবেন। উচ্চ মাধ্যমিক কলেজের প্রভাষকরা এমপিওভুক্তির ৮ বছর পূর্তিতে প্রভাষকদের ৫০ শতাংশ মূল্যায়নের ভিত্তিতে জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি পাবেন। ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে পদোন্নতি পাবেন তারা।

অপরদিকে, ডিগ্রি কলেজের প্রভাষকদের চাকরির ৮ বছর পূর্তিতে মোট পদের ৫০ শতাংশ নির্ধারিত সূচকে মোট ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন।

৩০ মার্চের আগে স্কুল ও কলেজের এমপিও নীতিমালা প্রকাশ এবং চলতি অর্থবছরে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি জানিয়ে আসছিলো নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী পরিষদ।

নীতিমালা দেখতে ক্লিক করুন

আপনার মন্তব্য