৪৮ ঘণ্টার আলটিমেটাম দিলো ববি শিক্ষার্থীরা

2
৪৮ ঘণ্টার আলটিমেটাম দিলো ববি শিক্ষার্থীরা

দেশজুড়ে ডেস্ক: ত্রিপক্ষীয় বৈঠক শেষে প্রায় ১০ ঘণ্টা পর সড়ক অবরোধ তুলে নিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে তারা ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন। এ সময়ের মধ্যে তাদের তিনটি দাবি বাস্তবায়ন না হলে পুনরায় আন্দোলনে যাওয়ার হুশিয়ারি দিয়েছেন তারা।

বুধবার বিকাল ৫টার দিকে যান চলাচল শুরু হয় বরিশাল পটুয়াখালী মহাসড়কে। এর আগে সকাল ৭টা থেকে সেখানে অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা।

দুপুর ৩টায় দ্বিতীয় দফা বৈঠকে বসেন বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষার্থী প্রতিনিধি এবং স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা।

উপাচার্য কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে শিক্ষার্থীদের তুলে ধরা দাবিগুলো হচ্ছে- মঙ্গলবারের ঘটনায় দোষীদের দ্রুত বিচারের আওতায় আনার পদক্ষেপ গ্রহণ, এমন ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে হামলায় জড়িতদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মামলা করা এবং অনাবাসিক সব শিক্ষার্থীর নিরাপত্তা বিধানে ভূমিকা নেয়া। এর আগে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেছিলেন শিক্ষার্থীরা।

দ্বিতীয় বৈঠকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন, সহকারী প্রক্টর সুপ্রভাত হালদার, শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেন এবং সাধারণ সম্পাদক খোরশেদ আলম।

এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মোকতার হোসেন ও উপ-পুলিশ কমিশনার (ডিবি) মনজুর হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

দ্বিতীয় দফা বৈঠক শেষে শিক্ষার্থীদের প্রতিনিধি মাহমুদুল হাসান তমাল জানান, ৪৮ ঘণ্টার মধ্যে অপরাধীদের আইনের আওতায় আনার আশ্বাসের পরিপ্রেক্ষিতে আন্দোলন স্থগিত করা হয়েছে।

এ ব্যাপারে উপ-কমিশনার (দক্ষিণ) মোকতার হোসেন বলেন, আধাঘণ্টার বৈঠকে শিক্ষার্থীরা কয়েকটি দাবি উত্থাপন করেন৷ এর মধ্যে উল্লেখযোগ্য ছিল অপরাধীদের গ্রেফতার এবং শিক্ষার্থীদের নিরাপত্তার ব্যবস্থা করা। ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনাসহ অন্য দাবিগুলো পূরণের চেষ্টা করব।

উপাচার্য বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকে স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তারা শিক্ষার্থীদের বিভিন্ন দাবি পূরণের আশ্বাস দিয়েছেন। যার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা আন্দোলনের পথ থেকে সরে দাঁড়িয়েছে।

আপনার মন্তব্য