বাংলাদেশকে সহায়তা করবে বাইডেন সরকার

স্টাফ রিপোর্টার, রাজশাহী: পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন,প্রত্যেক দেশের সরকারই তাদের স্বার্থ দেখে। আমেরিকার নতুন সরকারও সেটি করবে।

ফলে তাদের নিজেদের গরজে এবং ভূ-রাজনৈতিক গুরুত্বের কারণে বাংলাদেশের সাথে আমেরিকার বাণিজ্যিক সম্পর্কের উন্নতি হবে এবং তারা নতুন নতুন ক্ষেত্রে বিনিযোগ করবে।
 

শনিবার বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শহীদ ড. শামসুজ্জোহার সমাধিতে পুস্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। 
 

মন্ত্রী বলেন, আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন অত্যন্ত পরিপক্ব রাজনীতিবিদ। আমরা আশা করছি, বাইডেন দায়িত্ব নেয়ার পর বিশ্বে কোন ধরনের যুদ্ধ বা ধ্বংসাত্মক কার্যক্রম হবে না। 
 

তিনি বলেন, আমেরিকার নতুন সরকার মানবাধিকার ও জলবায়ু নিয়ে কাজ করতে আগ্রহী। আমেরিকা সব সময় মানবাধিকারকে অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকে। জো বাইডেন আমেরিকার দায়িত্ব গ্রহণের ফলে তার সঙ্গে আমাদের অনেক কাজ করার সুযোগ তৈরি হয়েছে।

রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে প্রত্যাবাসনের ব্যাপারে মিয়ানমারের নতুন সরকার নিয়ে আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, সু চির নেতৃত্বাধীন মিয়ানমারের নতুন সরকার রোহিঙ্গা নিয়ে বদনাম ঘোচাতে তাদের লোক বাংলাদেশ থেকে ফেরত নিবে। এ ব্যাপারে পৃথিবীর অন্যান্য দেশ সহযোগীতা করবে।

এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান সহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন। এরপর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত মতবিনিময় সভায় যোগ দেন।
 

Leave a Reply