স্টাফ রিপোর্টার, রাজশাহী: রাজশাহী নগরীর একটি রকমারী স্টোর থেকে টিসিবির ৪০ লিটার তেল উদ্ধার করা হয়েছে।

সোমবার বিকেলে নগরীর উপশহর নিউমার্কেটের ‘তুষার ভ্যারাইটিজ স্টোর’ থেকে এই তেল উদ্ধার করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

টিসিবির তেল বিক্রির দায়ে প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ এই অভিযানে নেতৃত্ব দেন। তিনি জানান, পুলিশের সহায়তায় তিনি মহানগরের উপশহর নিউমার্কেট, সাধুর মোড় এলাকা ও দেবিশিং পাড়া এলাকায় সোমবার অভিযান পরিচালনা করেন।

অভিযানকালে বোয়ালিয়া থানার উপশহর নিউমার্কেট এলাকায় গিয়ে দেখেন- মেসার্স তুষার ভেরাইটি স্টোর টিসিবির সয়াবিন তেল বিক্রি করছিল। এর দায়ে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ধারা ৪৫ অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে বাবুর কাঁচামালের দোকানেও টিসিবির পণ্য বিক্রি হচ্ছিল। এই অপরাধে একই আইনে তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া মহানগরীর সাধুর মোড় এলাকায় সততা ফার্মেসীকে মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিক্রির ও সংরক্ষণ করার অপরাধে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনে পাঁচ হাজার টাকা এবং দেবিশিং পাড়া এলাকায় গোলাপ স্টোরকে মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রি ও সংরক্ষণ করার অপরাধে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। আজকের অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে মোট ৩২ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এদিকে, অভিযান চলাকালে ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্বলিত লিফলেট বিতরণ করা হয়। এ সময় আইনটি মেনে চলতে সংশ্লিষ্ট সবাইকে উদ্বুদ্ধ করা হয়। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান- রাজশাহী ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এই কর্মকর্তা।

Leave a Reply