করোনাভাইরাস

প্রিয় দেশ ডেস্ক: সরকারী চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে। করোনা পরিস্থিতির কারণে ২১ মাস বয়স ছাড় দেওয়ার কথা চিন্তা করছে সরকার। তবে তা আটকে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের অপেক্ষায়।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর। নিয়োগ স্থগিত থাকায় ক্ষতিগ্রস্ত হয়েছেন চাকরিপ্রত্যাশীরা।

তাদের ক্ষতি পুষিয়ে দিতে করোনাকালীন পরিস্থিতি শুরুর দিন থেকে চলতি বছরের শেষ মাস পর্যন্ত (২০২০ সালের ২৫ মার্চ থেকে ২০২১ সালের ডিসেম্বর মাস পর্যন্ত) ছাড় দেওয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে। বিষয়টি নিয়ে খসড়া প্রণয়ন করা হতে পারে।

জানা গেছে, গত বছরের ২৫ মার্চের পর থেকে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সময়ে যাদের সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ ছাড়িয়ে গেছে বা যাচ্ছে, তাদের ক্ষেত্রে বয়সসীমার এই ছাড় দেওয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

তবে বয়স ছাড়ের আওতায় বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষা অন্তর্ভুক্ত থাকছে না। কারণ, করোনাকালেও বিসিএসের নিয়মিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বয়সসীমা ছাড় সংক্রান্ত একটি প্রস্তাবের সার-সংক্ষেপ তৈরি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রস্তাবটি অনুমোদনের জন্য সোমবার (৯ আগস্ট) প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হতে পারে।

জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন রোববার (৮ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ‘গত বছরের ২৫ মার্চ থেকে শুরু করে সামনের যেকোনো একটি মাস পর্যন্ত সীমারেখা বেঁধে দেওয়ার চিন্তা চলছে।

এই সীমা কত মাস হবে, সেটা প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। প্রধানমন্ত্রীর সম্মতি সাপেক্ষে এটি কার্যকর হলে চাকরিপ্রার্থীরা করোনাকালীন ২১ মাস বয়সের ছাড় পেতে পারেন।’

করোনায় তরুণদের সরকারি চাকরিতে প্রবেশে বয়স ছাড়ের সুযোগ দিয়ে গত সেপ্টেম্বরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা এক আদেশে বলা হয়েছিল, ২০২০ সালের ২৫ মার্চ তারিখের আগে যেসব সরকারি প্রতিষ্ঠানে চাকরির বিজ্ঞপ্তি দেওয়ার জন্য সব প্রস্তুতির পর ছাড়পত্র নেওয়া হয়েছিল, শুধু সেসব ক্ষেত্রে বয়স ছাড়ের সুযোগ মিলবে।

ওই আদেশে বলা হয়েছিল, ‘যেসব মন্ত্রণালয়, বিভাগ এবং এর আওতাধীন অধিদফতর, পরিদফতর, সংস্থা ও অন্যান্য সংবিধিবদ্ধ, স্বায়ত্তশাসিত, জাতীয়কৃত প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ক্যাটাগরির সরকারি চাকরিতে (বিসিএস ব্যতীত) সরাসরি নিয়োগের লক্ষ্যে যথাযথ কর্তৃপক্ষ থেকে ২৫-০৩-২০২০ তারিখের আগে নিয়োগের ছাড়পত্র গ্রহণসহ সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা সত্ত্বেও কোভিড-১৯ পরিস্থিতির কারণে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সেসব দফতরের নিয়োগ বিজ্ঞপ্তিতে ২৫-০৩-২০২০ তারিখে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগকে নির্দেশ দেওয়া হলো।’

Leave a Reply