আত্রাইয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাত ব্যক্তির মৃত্যু

স্টাফ রিপোর্টার, রাজশাহী: আগামীকাল বুধবার থেকে চলাচল শুরু করবে পশ্চিম রেলের ২৪ জোড়া ট্রেন। এর মধ্যে ২০ জোড়াই আন্তঃনগর। এছাড়া অন্য চার জোড়া মেইল, এক্সপ্রেস ও কমিউটার ট্রেন চলবে।

জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে গত ২৩ জুলাই থেকে্ন্ধে একযোগে ছিলো ট্রেন চলাচল। সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আগামীকাল বুধবার থেকে কিছু রুটে ট্রেন চলাচল করবে। এ ক্ষেত্রে মাস্কি পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। 

ঢাকা-রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ রুটে চলাচলকারী একমাত্র বিরতিহীন ট্রেন এক্সপ্রেস চলবে বুধবার থেকে। ঢাকা-রাজশাহী রুটে চলবে পদ্মা এক্সপ্রেস। 

এছাড়া রাজশাহী-ভাঙা রুটে মধুমতি এক্সপ্রেস, রাজশাহী-চিলাহাটি রুটে তিতুমির এক্সপ্রেস ও বরেন্দ্র এক্সপ্রেস, খুলনা-রাজশাহী রুটে সাগরদাড়ি এক্সপ্রেস, রাজশাহী-ঢালারচর রুটে ঢালারচর এক্সপ্রেস, রাজশাহী-গোবরা রুটে টুঙ্গিপাড়া এক্সপ্রেস, খুলনা-চিলাহাটি রুটে সীমান্ত এক্সপ্রেস এবং বি. মু সিরাজুল ইসলাম-রাজশাহী রুটে বাংলাবান্ধা এক্সপ্রেস চলাচল করবে।

 বুধবার থেকে চালু হওয়া মেইল ও কমিউটার ট্রেনগুলোর হলো-চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ঢাকা কমিউটার ও রাজশাহী এক্সপ্রেস, খুলনা-রহনপুর রুটে মহানন্দা এক্সপ্রেস, খুলনা-গোয়ালন্দ রুটে নকশীকাঁথা এক্সপ্রেস,  লালমনিরহাট-সান্তাহার রুচে বগুড়া এক্সপ্রেস ও পদ্মরাগ কমিউটার, রাজশাহী-পাবর্তীপুর রুটে উত্তরা এক্সপ্রেস।

 পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ এ তথ্য নিশ্চিত করে জানান, ৫০ শতাংশ অনলাইনে এবং ৫০ শতাংশ টিকিট কাউন্টার থেকে বিক্রি করা হয়েছে। সব আসনেই এবার যাত্রী থাকবেন। আন্ত:নগর ট্রেনের ক্ষেত্রে স্ট্যান্ডিং টিকেট বন্ধ থাকছে। মিলবেনা প্লাটফরম টিকেটও।

 তিনি বলেন, প্রতিটি ইঞ্জিন ও কোচ চলাচলের আগেই জীবানুমুক্ত করা হবে। যাত্রীদের অবশ্যই প্লাটফরমে প্রবেশ এবং ট্রেনে আরোনকালে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। একই সাথে কুলি, ট্রলি ব্যবহারের ক্ষেত্রেও স্বাস্থ্যবিধি মানতে হবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পেলে প্রয়োজনীয় আইনত ব্যবস্থা নেবে রেল কর্তৃপক্ষ। 

 এদিকে, রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে বিভিন্ন গন্তব্যে ট্রেন চলাচলের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম। তিনি বলেন, পূর্বঘোষণা অনুযায়ী ১১ আগস্ট (বুধবার) রাজশাহী স্টেশন থেকে সাতটি ছেড়ে যাবে। আর বাইরে থেকে স্টেশনে ঢুকবে আরও ছয়টি ট্রেন। আগের সময়সূচি অনুযায়ী প্রতিটি ট্রেন চলাচল করবে। 

 রেলওয়ে স্টেশনে ট্রেনের টিকেট ছাড়া হয়েছে। যাত্রীদের শারীরিক দূরত্ব মেনে এবং মাস্ক পরিধান করে টিকেট সংগ্রহ করতে হবে। চাইলে ঘরে বসেইও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকেট সংগ্রহ করতে পারেন। মোট টিকেটের অর্ধেক অনলাইনে ছাড়া হয়েছে।

Leave a Reply