‘লুটপাট ঠেকাতে’ কাবুলে ঢুকল তালেবান

বিদেশ ডেস্ক: শহরের প্রবেশপথে অবস্থানরত নিজ দলের সদস্যদের রাজধানী কাবুলে প্রবেশের নির্দেশ দিল তালেবান। আজ রবিবার সন্ধ্যায় তাদের কাবুলে প্রবেশের নির্দেশ দেয় সংগঠনটি। 

এই নির্দেশ দেওয়ার পর দেশটির ক্ষমতা দখলের দ্বারপ্রান্তে চলে গেল তালেবান। স্কাই নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এর আগে কাবুল শহরের প্রবেশপথে অবস্থান নেয় সশস্ত্র সংগঠনটির সদস্যরা।

তালেবানের এক মুখপাত্র বলেছেন, সদস্যদের কাবুলে প্রবেশের নির্দেশ দেওয়া হয়েছে। লুটপাট ঠেকাতে এ নির্দেশ দেওয়া হয়। তিনি আরো বলেন, অনেক পুলিশ এবং সরকারি কর্মকর্তারা নিজেদের পদ ছেড়ে চলে গেছেন। সেখানে আইন ও নিয়ম-শৃঙ্খলারও একটি বিষয় রয়েছে।

এদিকে, আফগানিস্তান ছেড়েছেন প্রেসিডেন্ট আশরাফ গনি। তাজিকিস্তানের উদ্দেশে তিনি রওনা হয়েছেন। শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ কথা বলেছেন। তবে তালেবান বলছে, এ বিষয়ে তারা কিছুই জানে না। গনির অবস্থান সম্পর্কে খোঁজখবর নিচ্ছে তারা।

এর আগে তার পালিয়ে যাওয়ার খবর সঠিক নয় বলে জানিয়েছিল আলজাজিরা। সূত্রের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি বলছিল, পশ্চিমাসমর্থিত এ নেতা এখনো আফগানিস্তানেই রয়েছেন। তিনি তার স্ত্রীর সঙ্গে কাবুলের প্রেসিডেন্সিয়াল প্যালেসে রয়েছেন। রবিবার সকালের বেশির ভাগ সময় তিনি সরকারি বাসভবনের বাগানে কাটিয়েছেন।

Leave a Reply