ঝড়ো-শিলাবৃষ্টির আভাস, আসছে ফের শৈত্যপ্রবাহ

প্রিয় দেশ ডেস্ক: রাজশাহীসহ দেশের ১৯ জেলায় বয়ে যেতে পারে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ দমকা হাওয়া। ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে আঘাত হানতে পারে এই ঝড়।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে। এসময় ওই ১৯ জেলার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া দফতর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে রাজশাহী, দিনাজপুর, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, কুমিল্লা, কক্সবাজার ও চট্টগ্রাম অঞ্চলে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সম্ভবনার কথা বলা হয়েছে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেচে আবহাওয়া অধিদপ্তর। পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সন্দ্বীপে সর্বোচ্চ ১০৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া হাতিয়ায় ৮৭, সীতাকুন্ডে ৬৯, টেকনাফ ও দিনাজপুরে ৫৫, সিলেটে ৪২, মাইজদীকোর্টে ৩৪ ও ফেনী ২৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় মাত্র ৩ মিলিমিটার বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বুধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন সন্দ্বীপে ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। 

Leave a Reply