রোনালদোর বয়সে গোল করা কঠিন হবে মেসির

স্পোর্টস ডেস্ক: রাত পোহালেই ৩৮ ছোঁবে ক্রিশ্চিয়ানো রোনালদোর বয়স। এ বয়সে এসে শীর্ষ পর্যায়ের ফুটবলাররা যেখানে ক্ষণ গোনেন ফুরিয়ে যাওয়ার, সেখানে রোনালদো খেলে যাচ্ছেন ইউরোপের অন্যতম সেরা লিগে, সেরা দলগুলোর একটিতে। লিওনেল মেসিও খুব বেশি পিছিয়ে নেই। তবে শেষ কয়েক দিনে তার অন্যতম প্রতিদ্বন্দ্বী রবার্ট লেভান্ডভস্কি মনে করেন রোনালদোর বয়সে পৌঁছে গেলে ফুরিয়ে যাবে মেসির গোলের ধারা।

বয়সের সঙ্গে সঙ্গে যে মরচে ধরছে মেসির গোল করার ক্ষমতায়, ভোঁতা হচ্ছে তার বাঁ পায়ের ধার, সেটার প্রমাণ দিচ্ছে পরিসংখ্যানই। ২০১৮-১৯ মৌসুমে তিনি ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৫৮ ম্যাচ খেলে করেছিলেন ৫৪ গোল। পরের মৌসুমে ৪৬ ম্যাচ খেলেন তিনি, গোলের সংখ্যাটা নেমে আসে ৩৩-এ। ২০২০-২১ মৌসুমে গোলের সংখ্যাটা বেড়েছে তার। তবে ৪৪ গোল করতে তিনি ম্যাচ খেলেছেন ৬০টি। চলতি মৌসুমে নতুন দল, নতুন লিগে গিয়ে রীতিমতো খাবি খাচ্ছেন। ক্লাব ও জাতীয় দলের হয়ে ২১ ম্যাচ খেলে তিনি করেছেন মাত্র ১০ গোল। 

এমন পরিসংখ্যান বলছে, ম্যাচপ্রতি গোল করার হার কমছে মেসির। অত পরিসংখ্যান নিশ্চিতভাবেই ঘাঁটেন না লেভান্ডভস্কি। তবু তার মনে হচ্ছে, রোনালদোর বয়স পর্যন্ত গোলের ধারা শুকিয়েই যাবে আর্জেন্টাইন মহাতারকার। 

সম্প্রতি পোলিশ সংবাদ মাধ্যম পিলকা নজনাকে দেওয়া এক সাক্ষাৎকারে বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ডের কথায় উঠে এসেছিল রোনালদো ও মেসির পারফর্ম্যান্সের এই নিম্নমুখী গ্রাফ। সেখানেই পোলিশ এই তারকা দিলেন নিজের মত। 

রোনালদো ক্যারিয়ারের এ পর্যায়ে এসে ক্লাব বদলেছেন। ফিরেছেন তার সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। সেখানে গিয়েও তিনি সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪ ম্যাচ খেলে করেছেন ১৪ গোল, অ্যাসিস্ট আছে তিনটি। ৩৭ বছর হয়ে গেলেও রোনালদোর এমন পরিসংখ্যান মুগ্ধ করেছে লেভাকে। 

তিনি বলেন, ‘রোনালদো আমার চেয়ে সাড়ে তিন বছরের বড়, তবু সে অনেক গোল করে। সে ক্লাব বদলেছে, কৌশল বদলেছে, তার দলও সবসময় সফল নয়। তার দল ভারসাম্য ফিরে পেলে সে আরও বেশি গোল করবে। তার সংখ্যাগুলো অসাধারণ, অবিশ্বাস্য ছিল, এখন সেগুলো ‘কেবল’ ভালো নম্বরে এসে ঠেকেছে। তিনি মৌসুমে ৬০ গোল করে করতে পারবেন না আর, কিন্তু ৩০-৪০ গোল করে এখনো তিনি ব্যবধান গড়ে দিতে পারবেন।’

ADVERTISEMENT

তবে মেসি সে বয়সে গেলে গোল করার ক্ষমতাটা ধরে রাখতে পারবেন বলে মনে হচ্ছে না লেভান্ডভস্কির। তার অভিমত, ‘তার ওপর প্রত্যাশার চাপটা ভিন্ন রকমের। মেসি ভিন্ন প্রকারের একজন খেলোয়াড়। ক্রিশ্চিয়ানোর বয়সে গেলে গোল করার মানটা ধরে রাখা তার জন্য কঠিনই হয়ে পড়বে।’

Leave a Reply