রাজশাহীতে পানির দাম পুনর্নির্ধারণ না হলে আন্দোলন

স্টাফ রিপোর্টার, রাজশাহী: এক লাফে পানির দাম তিনগুণ বাড়িয়েছে রাজশাহী ওয়াসা। ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর করা হয়েছে পানির বাড়তি দাম। এর প্রতিবাদ জানিয়েছে রাজশাহীবাসী। সোমবার (৭ ফেব্রুয়ারি) সকালে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধন করে এই প্রতিবাদ জানান তারা।

সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ আয়োজিত এই মানববন্ধন থেকে পানির দাম পুনর্নির্ধারণের দাবি জানানো হয়েছে। অন্যথায় আন্দোলনে নামার ঘোষণা দেওয়া হয় মানববন্ধন চলাকালে সমাবেশ থেকে।

মানববন্ধনে বক্তারা বলেন, কোনো ধরনের গণশুনানি ছাড়াই রাজশাহী ওয়াসা এক লাফে পানির দাম তিনগুণ বাড়িয়েছে। গত ১ ফেব্রুয়ারি হতে তাদের বেধে দেওয়া নতুন দাম কার্যকর হয়েছে। কিন্তু সম্প্রতি এক প্রতিবেদনে ওয়াসার সরবরাহ করা পানিতে মানুষের মল বা কলিফম ব্যাকটেরিয়া পাওয়ার কথা প্রকাশিত হয়েছে।

এ ছাড়া ওয়াসার সরবরাহ করা পানি নোংরা, দূষিত ও পানের অযোগ্য। এ কারণে টাকা দিয়ে পানি কিনেও তা মানুষ পান করতে পারেন না। অনেক দরিদ্র মানুষ ওয়াসার পানি পান করছেন বাধ্য হয়ে। এতে ডায়রিয়া-আমাশয় ও চর্মরোগসহ নানা পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এ ছাড়া তীব্র আয়রনের কারণে কাপড় ধোয়া ও গৃহস্থালির কাজ করা বিপদজনক হয়ে দাঁড়িয়েছে। কিন্তু পানির গুণগতমান বৃদ্ধি না করেই ওয়াসা হুট করে দাম বাড়িয়েছে। এতে সাধারণ মানুষ সংক্ষুব্ধ। কিন্তু এদিকে কোনো ভ্রুক্ষেপ নেই ওয়াসার।

বক্তারা আরও বলেন, পানি বিশুদ্ধকরণের নামে বিভিন্ন সময়ে কোটি কোটি টাকা খরচ করে প্রকল্প বাস্তবায়ন করা হলেও সেগুলো মুখথুবড়ে পড়েছে। ফলে পুরাতন পদ্ধতিতেই পানি সরবরাহ করা হচ্ছে। রাজশাহী ওয়াসার পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত জনগণের ওপর চাপিয়ে দিয়েছে। করোনাকালীন সময়ে এটি আত্মঘাতী সিদ্ধান্ত।

জনগণের স্বার্থে ভর্তুকি দিয়ে সুপেয় পানি সরবরাহে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে রাজশাহীর গণমানুষের আয়ের সঙ্গে সংগতি রেখে গণশুনানির মাধ্যমে পানির দাম পুনর্নির্ধারণে ওয়াসার প্রতি আহ্বান জানান তারা। তা না হলে কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেওয়া হয়।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খানের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন,  বিশিষ্ট কলামিস্ট প্রশান্ত কুমার সাহা, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাংগঠনিক সম্পাদক দেবাশিস প্রামানিক দেবু,  রাজশাহী আইনজীবী সমিতির নেতা অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, মুক্তিযোদ্ধা মঞ্চের সভাপতি আব্দুল মতিন, এফএফ ফাউন্ডেশনের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, পরিবেশ আন্দোলন বাপার সহ-সভাপতি সাংবাদিক শ. ম সাজু,  মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।

Leave a Reply