স্টাফ রিপোর্টার, রাজশাহী: এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে পাসের হার ৯৭ দশমিক ২৯ শতাংশ। করোনা পরিস্থিতিতে গতবছর পরীক্ষা হয়নি।  অটো পাশ পেয়েছে শিক্ষার্থীরা। সেক্ষেত্রে পাসের হার ছিল শতভাগ।

করোনার কারণে এবারও পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। আজ রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২ টার দিকে  ফল প্রকাশ হয়েছে অনলাইনে।

রাজশাহী শিক্ষা বোর্ডের এবারের এইচএসসির ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, গত বছরের চেয়ে এ বছর জিপিএ-৫  বেড়েছে। এ বছর রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৮০০ জন। গত বছর ছিল জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ৫৬৮।

এ বছর জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রের সংখ্যা ১৪ হাজার ৪০০ জন। আর জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রীর সংখ্যা ১৮ হাজার ৪০০ জন। জিপিএ ফাইভ প্রাপ্তিতে ছাত্রের চাইতে এগিয়ে রয়েছে ছাত্রীরা। শুধু তাই নয়, পাসের হারেও ছাত্রীরা ছাত্রদের পেছনে ফেলেছে। এ বছর ছাত্রের পাসের হার ৯৬.৫২ শতাংশ এবং ছাত্রীর পাসের হার ৯৮.৫১ শতাংশ।

চলতি বছর রাজশাহী শিক্ষাবোর্ডে মোট ১ লাখ ৫০ হাজার ৯১৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধে পাশ করেছেন ১ লাখ ৪৩ হাজার ৪৮৯।

এবছর রাজশাহী শিক্ষা বোর্ডের ৮ জেলায় ৭৬৯ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অংশ নিয়েছিল শিক্ষার্থীরা। এরমধ্যে ১৬২ কলেজের শিক্ষার্থীরা সবাই পাস করেছে।

Leave a Reply