নওগাঁয় অমর একুশে বইমেলা শুরু

স্টাফ রিপোর্টার: নওগাঁয় মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চারদিন ব্যাপী বইমেলা শুরু হয়েছে।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে নওগাঁ কেডি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বইমেলার উদ্বোধন করেন নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান পিএএ।

পরে বিকাল সাড়ে ৫টায় ড. জোহা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

একুশে পরিষদ নওগাঁর সভাপতি ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ নাজমুল হাসান, কবি আতাউল হক সিদ্দিকি, ডা. মইনূল হক দুলদুল, এসএম মোজাফ্ফর হোসেন, কায়েস উদ্দিন প্রমুখ।

মেলায় প্রথম প্রকাশনা ছাড়াও জাতীয় ও স্থানীয় পর্যায়ের ১৩টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এছাড়া, স্থানীয় বেশ কিছু বই বিক্রেতা প্রতিষ্ঠানও মেলায় অংশগ্রহণ করছে। সর্বমোট ৪৪টি বইয়ের স্টল রয়েছে।

বইয়ের স্টল ছাড়াও হস্ত ও কুটির শিল্পের বিভিন্ন পণ্যের সমাহার নিয়ে বিভিন্ন ধরনের স্টল দেওয়া হয়েছে। মেলা প্রাঙ্গণে চারদিন ধরে শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন, আবৃত্তি, নৃত্য, গান, সুন্দর হাতের লেখা ও গদ্যসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

একুশে পরিষদ নওগাঁর সভাপতি ডিএম আব্দুল বারী বলেন, ‘একুশে পরিষদ নওগাঁ এই সংগঠনটি প্রতিষ্ঠা হয় ১৯৯৪ সালে। প্রতিষ্ঠার পর থেকে নওগাঁর সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গণে অবদান রাখার পাশাপাশি ভাষার মাসে বইমেলার আয়োজন করে আসছে সংগঠনটি।

Leave a Reply