১৩ এপ্রিল থেকে এসএসসির ফরম পূরণ

স্টাফ রিপোর্টার, রাজশাহী: ফল পুনঃনিরীক্ষনে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে রাজশাহী শিক্ষা বোর্ডের ১৭ পরীক্ষার্থী। একই সাথে ফেল থেকে পাশ হয়েছে ৭ জন। রোববার ( ১৩ মার্চ) নিজেদের ওয়েব সাইটে পুনঃনিরীক্ষনের ফল প্রকাশ করেছে শিক্ষাবোর্ড।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানিয়েছেন, মোট ৬ হাজার ৬০৭টি উত্তরপত্র পুনঃনিরীক্ষনের আবেদন জমা পড়েছিল অনলাইনে। মোট আবেদনকারীর সংখ্যা ৩ হাজার ৮৫ জন। এরমধ্যে পুনঃনিরীক্ষনে ৩৩ জনের ফল পরিবর্তন হয়েছে।

এর মধ্যে ফেল থেকে পাশ হয়েছে ৭ জন। এছাড়া বিভাগ উন্নয়ন হয়েছে ২৬ জনের। এর মধ্যে এ-গ্রেড থেকে এ-প্লাস পেয়েছে ১৩ জন। আর এ-মাইনাস গ্রেড থেকে এ-প্লাস পেয়েছে ৪ জন। 

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, পরীক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে পুনঃনিরীক্ষার শুধুমাত্র পরিবতর্তি ফলাফল বোর্ড সভায় অনুমোদন পায়। এর পরই ফলাফল প্রকাশ করা হয়েছে। আবেদন সত্ত্বেও যাদের ফলাফল অপরিবর্তিত রয়েছে, তাদের পূর্বে প্রকাশিত ফলাফল বলবৎ থাকবে বলেও জানান পরীক্ষা নিয়ন্ত্রক।

গত ১৩ ফেব্রুয়ারি এই বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রাকশ হয়। চলতি বছর রাজশাহী শিক্ষা বোর্ডে মোট ১ লাখ ৫০ হাজার ৯১৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

এর মধ্যে পাস করেছে ১ লাখ ৪৩ হাজার ৪৮৯ জন। পাসের হার ৯৭ দশমিক ২৯ শতাংশ। এ বছর ছাত্রের পাসের হার ৯৬.৫২ এবং ছাত্রীর পাসের হার ৯৮.৫১।

 এ বছর রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৮০০ জন। এ বছর জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রের সংখ্যা ১৪ হাজার ৪০০ জন। আর জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রীর সংখ্যা ১৮ হাজার ৪০০ জন। 

এ বছর ৮ জেলার ৭৬৯ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল শিক্ষার্থীরা। এর মধ্যে ১৬২ কলেজের সব শিক্ষার্থী পাস করেছে।

Leave a Reply