তৃতীয় লিঙ্গের জনগোষ্টির বিষয়ে দৃষ্টিভঙ্গি বদলানোর আহবান

স্টাফ রিপোর্টার, রাজশাহী: তৃতীয় লিঙ্গের জনগোষ্টিকে মূল ধারায় আনতে দৃষ্টিভঙ্গি বদলানোর আহবান জানানো হয়েছে। মঙ্গলবার (২৯ মার্চ) রাজশাহীতে আয়োজিত গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভায় এই আহবান জানানো হয়।

দুপুরের দিকে নগরীর একটি রেস্তোরাঁয় এই মতবিনিময় সভা আয়োজন করে দিনের আলো হিজড়া সংঘ। তৃতীয় লিঙ্গের জনগোষ্টির নেতৃত্ব ও ক্ষমতায়ন বিষয়ক প্রকল্পের আওতায় আয়োজনের সহযোগী ছিল গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা ও মানুষের জন্য ফাউন্ডেশন।

দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা শ্যামল কুমার ঘোষ, শরীফ সুমন, সিকান্দার আলী, সাধারণ সম্পাদক সাগরিকা খান কোষাধ্যক্ষ মিস জুলি, মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়কারী আফসানা তানজিম ইনারী প্রমুখ।

সভায় বক্তারা বলেন, তৃতীয় লিঙ্গের মানুষ রাষ্ট্রীয়ভাবে কাগজে কলমে স্বীকৃতি পেলেও মেলেনি সামাজিক, পারিবারিক সম্মান, অধিকার। মৌলিক ও নাগরিক সুবিধাবঞ্চিত এ জনগোষ্ঠী বর্তমানে সমাজে অবহেলিত ও অনগ্রসর গোষ্ঠী হিসেবে বিদ্যমান।

সভায় লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর সার্বিক অবস্থা তুলে ধরার মাধ্যমে এ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সামাজিক স্বীকৃতি প্রতিষ্ঠায় গণমাধ্যমকর্মীদের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

Leave a Reply