বিদেশ যেতে বয়স বাড়িয়ে ৬ যুবক ধরা

স্টাফ রিপোর্টার: বিদেশ যেতে বয়স বাড়িতে ধরা পড়েছে নওগাঁর ছয় যুবক। বয়স বাড়িয়ে ভুয়া জন্ম নিবন্ধন সনদ নিয়েছিলেন এরা। এই কাণ্ডে প্রত্যেককে ৫ হাজার টাকা করে গুনতে হয়েছে জরিমানা।

আরও দুই জনকে একমাসের কারাদণ্ডাদেশ মাথায় নিয়ে যেতে হয়েছে কারাগারে। এই দুজন মুলত: দালাল। তারা জন্ম নিবন্ধন সনদ জালিয়াতি চক্রের সঙ্গে যুক্ত ছিলেন।

বুধবার (৩০ মার্চ) বিকেল ৩টার দিকে নিজ কার্যালয়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে এই দণ্ডাদেশ দেন জেলার সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন।

কারাদণ্ডপ্রাপ্ত দুজন হলেন— নওগাঁ সদর উপজেলার কিসমত ভবানীনগর গ্রামের হামিদুর রহমানের ছেলে সুজাত আলী (৩৯) এবং একই গ্রামের আলেফ উদ্দিন এর ছেলে মোয়াজ্জিম হোসেন (৩২)।

আর ফাঁদে পা দিয়ে জরিমানা গুনলেন নওগাঁ সদর উপজেলার ভুতলিয়া গ্রামের করিম হোসেন (২১), কিসমত ভবানী গ্রামের আমিনুল ইসলাম (২১) ও রবিউল ইসলাম (২২), পয়না গ্রামের সম্রাট হোসেন (২১), কুজাগাড়ী গ্রামের নাহিদ হোসেন (২২) এবং চকমহাদেব গ্রামের নাজমুল ইসলামকে (২১)।

এ বিষয়ে নওগাঁ সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা রুহুল আমিন জানান, ওই ছয় জনের জন্ম নিবন্ধন সনদ কয়েকদিন আগে ইস্যু করা হয়েছে। ইস্যুকারী রেজিস্ট্রেশন অফিস জোন-৪, ঢাকা উত্তর সিটি  কর্পোরেশন।

কিন্তু স্বাক্ষরকৃত জন্ম নিবন্ধনে রয়েছে নওগাঁ সদরের ইউনিয়ন পরিষদের নাম। কয়েকজন ইউপি চেয়ারম্যানের স্বাক্ষরও জাল করা হয়েছে। গত ২৮ মার্চ ভোটার রেজিস্ট্রশন করার সময় বিষয়টি নজরে আসে তাদের।

পরে জিজ্ঞাসাবাদে ওই ছয় জন স্বীকার করেন, মূল জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী তাদের বিদেশ গমণের বয়স হয়নি। বিদেশ গমণের উদ্দেশ্যে তারা বয়স বাড়িয়ে নতুন করে জন্ম নিবন্ধন সনদ নিয়েছেন।

এই জন্ম নিবন্ধন সনদ নিয়েছেন দালাল ধরে। নতুন জন্ম নিবন্ধন সনদের সাথে মিলিয়ে জাতীয় পরিচয়পত্র করে দেয়ার কথাও দিয়েছিল দালাল চক্র। এ জন্য তাদের জনপ্রতি গুনতে হয়েছে ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা। যদিও প্রত্যেকেরই আরও একটি জন্ম নিবন্ধন সনদ সংশ্লিষ্ট ইউনিয়নে রয়েছে।

নির্বাচন কর্মকর্তা আরও বলেন, সবকিছু নিশ্চিত হবার পর দালাল চক্রের ওই দুই জনকে কৌশলে তিনি অফিসে ডাকেন। আটকের পর নেন উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে।

সেখানে ভ্রাম্যমাণ আদালতে জন্ম নিবন্ধন আইনে তাদের এক মাস করে কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া রেজিস্ট্রেশন করতে আসা ওই ছয় ব্যক্তিকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

Leave a Reply