ফাইনালের নিয়মে পরিবর্তন আনল আইসিসি

খেলাধুলা ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের নিয়মে পরিবর্তন আনল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। রোববার (১৩ নভেম্বর) ফাইনালে মুখোমুখি হবে দুই দল।

কিন্তু সেদিন বৃষ্টির আভাস দিচ্ছে অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর। আর তাতেই নিয়মে পরিবর্তন আনা হয়েছে।

জানা গেছে, আগে খেলা শেষ করার জন্য যতটা সময় থাকত তার থেকে বেশি সময় থাকবে ফাইনালে।

আগে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় থাকত।রোববার অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, খেলা শেষ করার জন্য ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে বাবর-বাটলারদের।

দ্বিতীয়ত বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ফলাফল পেতে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে দুই দলের ৫ ওভার করে খেলার নিয়ম। কিন্তু এই ফাইনালে সে নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি।

রোববার মেলবোর্নে দুপুর ২টায় শুরু হবে ফাইনাল। তার ৩০ মিনিট আগে অর্থাৎ দুপুর দেড়টায় টস অনুষ্ঠিত হবে। যদি বৃষ্টি হয় তা হলে টস পিছিয়ে যাবে। আর টসের পরে বৃষ্টি শুরু হলে খেলা শুরু হতে দেরি হবে।

ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দু’দলকে। সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ওভার করে দু’দলকে ব্যাট করতেই হয় ফলাফলের জন্য। বিশ্বকাপের জন্য তা করা হয়েছে ১০ ওভার।

অবশ্য রিজার্ভ ডে রাখা হয়েছে ফাইনালে। বৃষ্টির জন্য রোববার বল মাঠে না গড়ালে খেলা হবে সোমবার।

সেক্ষেত্রে একটি নতুন নিয়ম রেখেছে আইসিসি। তাহলো রোববার যদি কিছুটাও খেলা হয়, সোমবার তার পর থেকে বাকি খেলা হবে। অর্থাৎ, নতুন করে খেলা শুরু হবে না। যেখানে থামবে, সেখান থেকেই পরের দিন খেলা শুরু হবে।

আর বৃষ্টির কারণে সোমবারও মাঠে বল না গড়ালে কি হবে?

আইসিসির নিয়ম অনুযায়ী, সেক্ষেত্রে দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। এককভাবে চ্যাম্পিয়ন হওয়া হবে না বাবর বা বাটলারদের। হবে শিরোপার ভাগাভাগি। ফাইনালে উঠেও দু’দলেরই জয় অধরা থেকে যাবে।

Leave a Reply