‘হাওয়া’র নির্মাতা সুমন আসছেন রাবিতে

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসছেন আলোচিত ‘হাওয় ‘ চলচ্চিত্রের নির্মাতা মেজবাউর রহমান সুমন। কথা বলবেন- ‘সাম্প্রতিক চলচ্চিত্র প্রবণতাতে ‘হাওয়া’র গড়ে ওঠা-নির্মাণ’ নিয়ে ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ১০’ এ।

আগামীকাল ২৪ নভেম্বর বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ্ অ্যাকাডেমিক ভবনের ১৫০ নম্বর কক্ষে এই অনুষ্ঠান আয়োজন করেছে চলচ্চিত্রবিষয়ক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠন।

মেজবাউর রহমান সুমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট থেকে পড়ালেখা করেছেন। নাটক নির্মাণ দিয়ে তিনি কর্মজীবন শুরু করেন। এক ডজনেরও বেশি জনপ্রিয় নাটক নির্মাণ করেছেন তিনি।

এরপর বিজ্ঞাপন নির্মাণে হাত দেন তিনি। সবশেষ বড় পর্দায় আলোচিত চলচ্চিত্র ‘হাওয়া’ দিয়ে নতুন পথচলা শুরু করেন।

এর মধ্যে ওটিটি প্ল্যাটফরম ‘চরকি’তে অ্যান্থলজি সিনেমা ‘এই মুহূর্তে’ নির্মাণ করেছেন তিনজন মিলে। মেজবাউর রহমান সুমন ব্যান্ড দল ‘মেঘদল’-এর অন্যতম প্রতিষ্ঠাতা।

ম্যাজিক লণ্ঠনের নিয়মিত আয়োজন ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’য় অংশ নিতে এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়েছিলেন চলচ্চিত্রনির্মাতা নুরুল আলম আতিক, আবু সাইয়ীদ, গোলাম রাব্বনী বিপ্লব, অভিনয়শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, চলচ্চিত্রনির্মাতা ও অভিনয়শিল্পী কাজী হায়াৎ, অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী, চলচ্চিত্রনির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ ও চলচ্চিত্রনির্মাতা শামীম আখতার।

সর্বশেষ ২০২০ সালের ১১ মার্চ ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৯’-এ চলচ্চিত্রনির্মাতা শামীম আখতার কথা উপস্থাপন করেন, ‘চলচ্চিত্রে অমীমাংসিত নারী’ বিষয়ে। মাঝে করোনাভাইরাসের কারণে ২০২১ সালে এ ধরনের আয়োজন করা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, ম্যাজিক লণ্ঠন নামে পত্রিকা ও সংগঠনটির যাত্রা শুরু ২০১১ খ্রিস্টাব্দে। জানুয়ারি ও জুলাই মাসে আমরা নিয়মিত এ পত্রিকাটি প্রকাশ করি।

এ পত্রিকায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউমিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়। যেগুলো পত্রিকার পাশাপাশি নিয়মিত প্রকাশ হয় ম্যাজিক লণ্ঠনের ওয়েবসাইটেও (www.magiclanthon.net)।

এছাড়া ম্যাজিক লণ্ঠনের উদ্যোগে দীর্ঘদিন ধরে নিয়মিতভাবে প্রতি রবিবারে চলচ্চিত্র বিষয়ে ও বুধবারে সাধারণ পাঠচক্র অনুষ্ঠিত হয়। শুধু তা-ই নয়, ম্যাজিক লণ্ঠন-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকে। এ ছাড়া সংগঠনটি সপ্তাহে একদিন বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র প্রদর্শনও করে আসছে।

Leave a Reply