জানুন টুথপেস্টের নানা ব্যবহার

21

ফিচার ডেস্ক: টুথপেস্ট প্রতিদিন ব্যবহারের এমন এক জিনিস যা আপনার আরও নানা কাজে আসবে। দাঁতের যত্ন ছাড়াও ভিন্ন আরও কিছু কাজ করা যায় এটি দিয়ে।

চলুন জেনে নেওয়া যাক টুথপেস্টের নানা ব্যবহার সম্পর্কে:

১. ফিডারে দুধের গন্ধ দূর করতে পরিষ্কার করার ব্রাশে অল্প টুথপেস্ট লাগিয়ে নিন। পরে কুসুম গরম পানি দিয়ে ফিডার ধুয়ে নিন। দুধের গন্ধ দূর হয়ে যাবে সহজেই।

২.পুরনো স্নিকার্স বা চামড়ার জুতোয় একটু টুথপেস্ট লাগিয়ে শুকনো কাপড় দিয়ে ভালোভাবে ঘষে মুছে নিন। ময়লা দূর হয়ে নতুনত্ব ফিরে আসবে জুতোয়।

৩. কাপ থেকে কফির দাগ উঠিয়ে নিতে দাগের জায়গায় টুথপেস্ট লাগিয়ে কিছু সময় পর ধুয়ে নিন। একদম চকচকে হয়ে উঠবে কাপ।

৪. মুখে ব্রণ থাকলে রাতে ঘুমানোর আগে ব্রণের ওপর রঙিন টুথপেস্ট (জেল বেসড নয়) লাগিয়ে নিন অল্প পরিমাণ। সকালে ঘুম ভাঙলে দেখবেন ব্রণের লালচে ভাব কমে গেছে। যদি ত্বক খুব বেশি স্পর্শকাতর হয় তবে এই নিয়ম না মানলেই ভালো।

৫.টেবিলে পানি পড়ে তৈরি হওয়া দাগ দূর করতে নরম কাপড়ে টুথপেস্ট নিয়ে দাগের ওপর বৃত্তাকারে লাগিয়ে নিন। কিছু সময় পর ভেজা কাপড় দিয়ে জায়গাটি ভালোভাবে মুছে নিন।

আরও ভালো ফল পেতে জায়গাটি শুকিয়ে যাওয়ার পর ফার্নিচার পলিশ দিয়ে টাচ আপ করে নিতে পারেন।

৬.রুপার গহনা পরিষ্কার করতে পারেন টুথপেস্ট দিয়ে। পুরনো নরম ব্রাশে সামান্য টুথপেস্ট লাগিয়ে গহনাটি ধীরে ধীরে ঘষে পাতলা কাপড় দিয়ে আলতো করে মুছে পরিষ্কার করে নিন।

৭.আয়নায় পানি পড়ে দাগ হয়ে গেলে টুথপেস্ট লাগিয়ে ঘষে নিন। পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৮. বেসিন বা রান্নাঘরে সিঙ্ক পরিষ্কার করতে স্পঞ্জে টুথপেস্ট লাগিয়ে নিয়ে ভালোভাবে ঘষে নিন। পরে ধুয়ে ফেলুন। দেখবেন ময়লা দাগ উঠে গিয়ে চকচকে ভাব ফিরিয়ে আনার সঙ্গে সঙ্গে দুর্গন্ধও দূর হবে।

আপনার মন্তব্য