সংক্রমণ রোধে ভেষজ চা

9

ফিচার ডেস্ক: মহামারী করোনাভাইরাসের এখনও কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার হয়নি। তাই এ রোগ থেকে বাঁচার সবচেয়ে ভালো ব্যবস্থা হচ্ছে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা, যা এ ভাইরাস প্রতিরোধে শরীরে অ্যান্টিবডি তৈরি করতে পারে। কিছু ভেষজ চা রয়েছে, যার মাধ্যমে আপনি শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে পারেন।

গ্রিন টি

গ্রিন টি পান করা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ওজন কমাতে ও ডায়াবেটিস রোগীরা এ চা খেয়ে থাকেন। এটি ক্যাফেইনের একটি দুর্দান্ত উৎস, যা শক্তি সরবরাহ করে।

গ্রিন টি বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ বৈশিষ্ট্যে সমৃদ্ধ। এতে রয়েছে পটাশিয়াম (কে), আয়রন (ফে), ক্যালসিয়াম (সিএ), প্রোটিন, ভিটামিন সি ও ভিটামিন এ।

এ ছাড়া আরও কিছু সক্রিয় পদার্থ রয়েছে; যেমন- ক্যাটচিনস, পলিস্যাকারাইডস, ফ্যাটি অ্যাসিড, অ্যাসেনশিয়াল অয়েল, ফ্ল্যাভানলস, ক্লোরোফিল এবং আরও অনেক ভেষজ উপাদান, যা রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে।

লেবু চা

স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনাভাইরাস ও অন্যান্য সংক্রামক রোগ প্রতিরোধে ভিটামিন-সি গ্রহণের পরামর্শ দিচ্ছেন।

ঠাণ্ডাজনিত অসুস্থতা যেমন-গলাব্যথা, মাথাব্যথা, শরীরে ব্যথা, নাক বন্ধ হয়ে গেলে এই চা খেতে পারেন। এসব সমস্যায় লেবু চা তাৎক্ষণিক স্বস্তি দেবে। এ ছাড়া ব্যথা ও প্রদাহ হ্রাস, রক্তচাপ হ্রাস, রক্তনালির কার্যকারিতা বৃদ্ধি, হজমশক্তি বৃদ্ধি করে লেবু চা।

আদা চা

হাঁপানি, সর্দি-কাশি, বমি বমি ভাব দূর রবে আদা চা। আদা শুধুই কোলি, শিগেলা ইত্যাদির মতো ব্যাকটেরিয়ার বৃদ্ধিই বন্ধ করে না, ভাইরাসের সংক্রমণও রোধ করে।

এ ছাড়া ফুসফুসের রোগ, উচ্চরক্তচাপ, হার্টের সমস্যাসহ দীর্ঘস্থায়ী রোগের বিরুদ্ধে লড়াই করে। তাই সংক্রমণ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে আদা চা পান করুন।

আপনার মন্তব্য