[email protected] মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি ২০২৪, ১৫ই ফাল্গুন ১৪৩০

ডেঙ্গু ঠেকাতে সেনা নামাল ব্রাজিল

বিদেশ ডেস্ক

প্রকাশিত:
১২ ফেব্রুয়ারী ২০২৪, ১৪:১৮

প্রতীকি ছবি

ডেঙ্গুর প্রার্দুভাব ঠেকাতে শুক্রবার থেকে গণটিকাদান কার্যক্রম শুরু করেছে ব্রাজিল। ইতোমধ্যে ৫২১টি পৌরসভাকে অগ্রাধিকার হিসেবে চিহ্নিত করেছে দেশটির কর্তৃপক্ষ। চলতি বছরের প্রথম পাঁচ সপ্তাহে ব্রাজিলে তিন লাখ ৬৪ হাজার ৮৫৫ জন মশাবাহিত রোগে আক্রান্ত হয়েছে, যা ২০২৩ সালের একই সময়ের চেয়ে চার গুণ বেশি।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বাস্থ্য নেটওয়ার্কে ডেঙ্গু প্রতিরোধীকরণ অন্তর্ভুক্তকারী বিশ্বের প্রথম দেশ ব্রাজিল। তারা ২০২৪ সালে ৬৫ লাখের বেশি ডোজ টিকা দেয়ার লক্ষ্য নিশ্চিত করবে। এর মধ্যে একটি জাপানি ওষুধ প্রস্তুতকারক সংস্থা থেকে কেনা হয়েছে ৫২ লাখ ডোজ টিকা। এছাড়া বিনামূল্যে মিলেছে আরও ১৩ লাখ ২০ হাজার ডোজ টিকা।

চলতি বছরের প্রথম ৫ সপ্তাহে মশাবাহিত রোগে আক্রান্ত তিন লাখ ৬৪ হাজার ৮৫৫ জন

ব্রাজিলের স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক মন্ত্রী এথেল ম্যাসিয়েল বলেছেন, অগ্রাধিকারভিত্তিক পৌরসভাগুলোয় মার্চের শেষ পর্যন্ত ১০ থেকে ১১ বছর বয়সী শিশুরা ভ্যাকসিনের প্রথম ডোজ পাবে। ব্রাসিলিয়ার স্থানীয় সরকার জানিয়েছে, গণটিকাদান কার্যক্রম শুরু হচ্ছে ১০ থেকে ১৪ বছর বয়সী শিশুদের টিকা দেওয়ার মাধ্যমে।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, ডেঙ্গুর কারণে ইতোমধ্যে ৪০ জনের মৃত্যু হয়েছে। আরও ২৬৫ জনের বিষয়ে তদন্ত করা হচ্ছে। এছাড়া দেশটির তিনটি রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দ্য গার্ডিয়ান জানিয়েছে, ব্রাসিলিয়ায় এডিস মশার প্রজননস্থল খুঁজে বের করতে সেনাবাহিনী মোতায়েন করেছে সরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস কয়েকদিন আগে ব্রাসিলিয়া সফর করেন। এ সময় তিনি বলেন, এল নিনোর কারণে বৃষ্টিপাত বেড়ে যাওয়ায় ব্রাজিলে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

অপরদিকে ইউরোপ ছাড়া বিশ্বের ৮০টি দেশে গত বছর ৫০ কোটিরও বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে এবং পাঁচ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর