নাচোলে রবি শষ্যের বাম্পার ফলনের সম্ভাবনা

23
নাচোলে রবি শষ্যের বাম্পার ফলনের সম্ভাবনা

স্টাফ রিপোর্টার, নাচোল: নাচোলে এ বছর রবি শষ্য সরিসা গম, মুসুর, মটর, খেসারী ও ছোলার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। মাঠে মাঠে গম, মুসুর, মটর, খেসারী ও ছোলার মাঠ সবুজে ও দানাপূর্ণ সরিসার ক্ষেত নুইয়ে পড়েছে। অল্প কিছু দিনের মধ্যেই সরিসা উঠতে শুরু করবে।

তবে নতুন সরিসার উঠতি বাজার মূল্য নিয়ে আশঙ্কায় আছে কৃষকরা। মজুদদারেরা সিন্ডিকেটের মাধ্যমে সরিসার উৎপাদন সময়ে দিনাজপুর ও ভারত থেকে কম মূল্যে সরিসার বিকল্প বিভিন্ন ধরনের ভেজাল তৈলবীজ আমদানী করে নতুন সরিসার বাজার মূল্য নিম্নমূখী করে রাখে।

নাচোল উপজেলা কৃষি সম্পসারণ দপ্তরসূত্রে জানা গেছে এ বছর উপজেলায় সরিসার আবাদ হয়েছে ৫হাজার, গম ৯ হাজার ৯শ’, মুসুর-১হাজার ৫শ’, খেসাড়ী ৯শ’, মটর ৭শ’, ও ছোলা ৪শ’ হেক্টোর। আবহাওয়া অনুকুলে থাকায় চলতি বছর রবি শষ্যের ভালো ফলন আশা করছে কৃষকরা।

গতবছর সরিসা উঠতে উঠতেই প্রতি মন ১হাজার’ থেকে দেড় হাজার টাকা ও মুসুর দেড় হাজার থেকে হুজুগে পড়ে সাড়ে ৩ হাজার টাকা মন দরে বিক্রি হয়েছিলো।

উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ জানান, বরেন্দ্র অঞ্চলে ধানের বিকল্প লাভজনক রবি শষ্য আবাদের লক্ষ্যমাত্রা বাড়ানোর জন্য চাষিদের এগিয়ে আসা প্রয়োজন। রবি শষ্যে নাম মাত্র সেচ প্রয়োজন হয়। শষ্য ভেদে মাত্র ২/১টি সেচ প্রয়োজন হয়। রবি শষ্যে সেচ দেয়ার সময় গভীর ও অগভীর নলকুপে তেমন একটা চাপ থাকেনা। আবার রবি শষ্যের উৎপাদন খরচও কম হয়।

আপনার মন্তব্য