শিবগঞ্জে দুই দিনব্যাপী জ্ঞান ও দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মশালা

32

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় ‘তরুণদের উন্নয়নের মাধ্যমে সমাজে শান্তি ও সহনশীলতা প্রতিষ্ঠা’ শীর্ষক এক জ্ঞান ও দক্ষতা উন্নয়ন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার শিবগঞ্জ উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ২ দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ও বিনোদপুর ইউনিয়নের বিভিন্ন স্কুল, কলেজের ২৫ জন তরুণ সদস্য অংশগ্রহণ করেন। যারা পরবর্তীতে ইউনিয়নের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে।

ইউএসএআইডি ‘অবিরোধ :রোড টু টলারেন্স প্রোগ্রাম’ এবং উন্নয়ন সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় এ কর্মশালা। কর্মশালার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন-এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার। এতে ফ্যাসিলিটেটর হিসাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মো. শাতিল সিরাজ। এছাড়া আরও উপস্থিত ছিলেন, এসিডির ডিরেক্টর (প্রোগ্রম) শারমিন সুবরীনা, ইউএসএআাইডি বাংলাদেশ এর গভরনেন্স এন্ড সিভিই এ্যাডভাইজার রুমানা আমিন।

কর্মশালায় মতাদর্শিক সহিংসতা কি, কীভাবে সমাজে ছড়িয়ে পড়ছে এবং এর ভয়াবহতা থেকে তরুণ প্রজন্মকে কীভাবে রক্ষা করা যায় এবং নিরাপদ সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার বিষয়ে হাতে-কলমে শিক্ষা দেয়া হয়। তাছাড়াও সমাজে শান্তি ও সহনশীলতার পরিবেশ বজায় রাখতে তরুণ প্রজন্ম কী ধরনের ভূমিকা রাখতে পারে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে সে সম্পর্কিত একটি কর্মপরিকল্পনা তৈরি করা হয়।

পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্ন উন্নয়মূলক কর্মকান্ডে এই তরুণ সমাজ কীভাবে অবদান রাখতে পারে এবং অপরাধমূলক কর্মকান্ড প্রতিরোধ করতে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কীভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে তাদেরকে ধারনা প্রদান করা হয়।

আপনার মন্তব্য