দেশসেরায় হ্যাটট্রিক রাজশাহী কলেজের

98
রাজশাহী কলেজে ডিগ্রি ফরম পুরণ শুরু ১৬ আগস্ট

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তালিকায় প্রথম বারের মতো দেশসেরায় হ্যাটট্রিক করল রাজশাহী কলেজ। ২০১৭ সালের র‌্যাংকিংয়ে ৭২ দশমিক ৯৬ পয়েন্ট পেয়ে সেরার মুকুট অর্জন করেছে দেশসেরা এ কলেজ।

সোমবার সন্ধ্যায় রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা.হবিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে দুপুরে গাজীপুরস্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ এ তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে ‘এন.ইউ কলেজ র‌্যাংকিং-২০১৭’-এর বিস্তারিত ফলাফল তুলে ধরা হয়। এর আগে ২০১৫ সালে ৬৬ দশমিক ০০ পয়েন্টে এবং ২০১৬ সালে ৬৯ দশমিক ১৬ পয়েন্ট পেয়ে র‌্যাংকিংয়ে প্রথম স্থানে ছিল রাজশাহী কলেজ।

এ বিষয়ে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান জানান, রাজশাহী কলেজের শিক্ষার্থীরা হল সৃজনশীল, সৃষ্টিশীল ও মননশীল। তাই পরপর তিনবার ১ম স্থান ধরে রাখা সম্ভব হয়েছে। এ কারণে কলেজের শিক্ষক এবং শিক্ষার্থীরা উচ্ছ্বসিত। রাজশাহী কলেজ এই ধারা অব্যাহত রাখতে চাই বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৮ সালে শিক্ষা মন্ত্রণালয়ের অধিনেও দেশসেরা শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে হ্যাটট্রিক করে রাজশাহী কলেজ।

এবারের র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বরিশালের বিএম কলেজ (৬৬.১৫ পয়েন্ট), তৃতীয় অবস্থানে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ (৬৬.১১ পয়েন্ট), চতুর্থ পাবনা সরকারি অ্যাডওয়ার্ড কলেজ (৬৫.৯৬ পয়েন্ট) এবং পঞ্চম অবস্থানে রয়েছে রংপুর কারমাইকেল কলেজ (৬৫.৭৯ পয়েন্ট)।

এছাড়া জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী সরকারি কলেজের মধ্যে সেরা অবস্থানে রয়েছে রাজশাহী কলেজ (৭২.৯৬ পয়েন্ট); সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ (পয়েন্ট ৬১.৮৪) এবং সেরা মহিলা কলেজ ঢাকার লালমাটিয়া মহিলা কলেজ (৫৯.১০ পয়েন্ট)। তাছাড়াও ৮টি আঞ্চলিক পর্যায়ে ৮০টি সেরা কলেজ নির্বাচিত করা হয়েছে।

রাজশাহী অঞ্চলের সেরা ১০ কলেজ:
১. রাজশাহী কলেজ, রাজশাহী, ৭২.৯৬
২. সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া, ৬৬.১১
৩. সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা, ৬৫.৯৬
৪. ভবানীগঞ্জ কলেজ, রাজশাহী, ৫৬.৮৪
৫. সৈয়দ আহমদ কলেজ, সুখানপুর, বগুড়া (বেসরকারি), ৫৩.৭২
৬. হাজী ওয়াহেদ মরিয়ম কলেজ, সিরাজগঞ্জ ( বেসরকারি), ৫৩.২৪
৭. সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ, ৫২.৯৫
৮. দাওকান্দি কলেজ, রাজশাহী, ৫২.৬৩
৯. রাজশাহী কোর্ট কলেজ, রাজশাহী, (বেসরকারি), ৫১.৯০
১০. এন. এস. সরকারি কলেজ, নাটের, ৫০.৭৮

আপনার মন্তব্য