ধর্মঘটে আটকে আছে রাবির ‘ই’ ইউনিটের ফল!

36
স্টাফ রিপোর্টার, রাবি: নিয়মিত মাদক ও জুয়ার আসর বসানোর অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কর্মচারী ক্লাব সিলগালা করা হয়েছে। আদালতের নির্দেশে সোমবার বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. লুৎফর রহমানের নেতৃত্বে সিলাগালা করা হয়। জানা গেছে, গত ২ সেপ্টেম্বর রাতে বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম সংলগ্ন কর্মচারী ক্লাবে জুয়ার আসর থেকে ছয় বহিরাগতসহ ২৮-৩০ জনকে আটক করে পুলিশ। পরের দিন সকালে ছয় কর্মচারীকে মুচলেকা নিয়ে প্রক্টরের জিম্মায় ছেড়ে দেয়া হয় এবং বহিরাগত ছয়জনকে জুয়া আইনে গ্রেফতার দেখিয়ে কারাগারে প্রেরণ করা হয়। পরে আদালতে আসামিপক্ষের আইনজীবী জামিন আবেদন করে মৌখিক বক্তব্য পেশ করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষের সিআই (কোর্ট ইন্সপেক্টর) আসামিদের জামিনে বিরোধিতা করেন। দুইপক্ষের বক্তব্য শুনে রাজশাহী মেট্রোপলিটন আদালতের বিচারক নূর আলম মোহাম্মদ নিপু আসামিদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে রাবির চতুর্থ শ্রেণির কর্মচারী ক্লাবঘরটি বিনোদনের মাধ্যম হলেও তা বর্তমানে জুয়ার আসরে পরিণত হয়েছে বলে উল্লেখ করে ক্লাবটি সিলগালা করার নির্দেশ দেন। রাবি প্রক্টর ড. লুৎফর রহমান যুগান্তরকে বলেন, আদালতের নির্দেশে কর্মচারী ক্লাবটি সিলগালা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে জানান তিনি।

স্টাফ রিপোর্টার, রাবি: ধর্মঘটে আটকে আছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ‘ই’ ইউনিটের ফল।

ই ইউনিট বাদে বাকি চার ইউনিটের ফল এরই মধ্যে প্রকাশ হয়েছে।

ফল প্রকাশে বিলম্ব হওয়ায় উদ্বেগ বাড়ছে ভর্তিচ্ছু ও অভিভাবকদের। কেউ কেউ জালিয়াতির শঙ্কা করছেন। তবে কর্তৃপক্ষ বলছে ফল জালিয়াতির কোনো সুযোগ নেই।

জানা গেছে, ৫ ইউনিটের ৪টিরই ফলাফল প্রকাশ করেছে কর্তৃপক্ষ। তবে রোববার ফলাফল প্রকাশের কথা থাকলেও ‘ই’ ইউনিটভুক্ত সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ফলাফল প্রকাশ করতে পারেনি তারা।

এ বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. ফখরুল ইসলাম দাবি করেন, আইন অনুষদের ডিন ঢাকায় আছেন। পরিবহন ধর্মঘটে আটকা পড়েছেন। তাই ফল দিতে বিলম্ব হচ্ছে।

আর ফল জালিয়াতির সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, স্যার আসার আগে একটু ক্রসচেক করে নিচ্ছি। যাতে ফল নিয়ে কোনো সমস্যা না হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ২২ ও ২৩ অক্টোবর মোট ৫ ইউনিটের অধীনে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২৫ অক্টোবর ‘সি’ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদের ফলাফল, পর্যায়ক্রমে ২৬ অক্টোবর ‘বি’ ইউনিটভুক্ত ব্যবসায় শিক্ষা ও আইবিএর ফলাফল প্রকাশ করে এবং ২৭ তারিখ রাতে ‘এ’ ইউনিটভুক্ত কলা এবং ‘ডি’ ইউনিটভুক্ত জীব ও ভূবিজ্ঞান অনুষদের ফলাফল প্রকাশ করে। তবে এখনো ‘ই’ ইউনিটভুক্ত সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ফলাফল প্রকাশ করতে পারেনি।

এদিকে এর আগে (২০১৫-১৬) সালে সামাজিক বিজ্ঞান অনুষদের ফল পরিবর্তনের অভিযোগ রয়েছে। এ নিয়ে ব্যপক ক্ষোভের মুখে পড়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের পরীক্ষা শেষে হওয়া এবং ফল বিলম্ব হওয়ার পর ফল জালিয়াতির অভিযোগ উঠেছিল। সেই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়েও ফল জালিয়াতির সম্ভাবনা থাকতে পারে এমন আশঙ্কা করছেন ভর্তিচ্ছু, শিক্ষার্থীর অভিভাবক।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক বলেন, যেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্য সকল ইউনিটের ফল প্রকাশ করা হয়ে গেছে সেখানে ‘ই’ ইউনিটের ফল প্রকাশের বিলম্বতা আমাদের জন্য উদ্বেগজনক।

আপনার মন্তব্য