রাকসু সংলাপ নিয়ে ছাত্র জোটের ৪ প্রস্তাব

32
রাকসু সংলাপ নিয়ে ছাত্র জোটের ৪ প্রস্তাব

স্টাফ রিপোর্টার, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে আলোচনায় ক্যাম্পাসের ছাত্র সংগঠনের নাম, গঠনতন্ত্র ও কমিটির তালিকা বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসে জমা দানের বিজ্ঞপ্তি সংশাধোন ও ক্রিয়াশীল সকল ছাত্র সংগঠনের উপস্থিতি নিশ্চিত করতে সংলাপ আয়োজন কমিটির কাছে পরিবেশ পরিষদ গঠনসহ ৪দফা প্রস্তাব দেওয়া হয়েছে।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালশ প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমানের  কাছে দাবি সংবলিত স্বারকলিপি জমা দেয় বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা।

স্বারকলিপিতে বলা হয়, রাকসু’র গঠনতন্ত্রে ছাত্র সংগঠনের মূল রাজনৈতিক দলের নিবন্ধনের প্রসঙ্গ উল্লেখ নেই। তাছাড়াও রাকসু নির্বাচন হচ্ছে বিশ্ববিদ্যালয় পরিচালনায় ছাত্র প্রতিনিধি নিশ্চিত করার একটি প্রক্রিয়া। একটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন বিষয় এবং জাতীয় নির্বাচন কমিশনের সঙ্গে কোন সামঞ্জস্য নেই।

গণপ্রতিনিধিত্ব আদেশে রাজনৈতিক দলের নিবন্ধন বিধিমালা নিবন্ধন রয়েছে ছাত্র , শিক্ষক পেশাজীবীদের নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলের কোন অঙ্গ ও সহযোগী সংগঠন থাকতে পারবে। সুতরাং সংলাপ কমিটির বিজ্ঞপ্তিটি জাতীয় নির্বাচন কমিশন ও রাকসুর গঠনতন্ত্রের পরিপন্থি।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারী সংলাপ কমিটি আলোচনায় বসার জন্য ক্যাম্পাসের সকল ছাত্র সংগঠনের নাম, গঠনতন্ত্র ও কমিটির তালিকা বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসে জমা দেয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে রাকসুর আলোচনার জনয় গঠিত কমিটি।

আগামী ২৯ জানুয়ারির মধ্যে এ তথ্য জমা দিতে বলা হয়েছে।স্মারকলিপি প্রদানকালে জোটের সমন্বয়ক মহব্বত হোসেন মিলন, ছাত্র ফেডারশন নেত্রী শাকিলা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য