রাজশাহী কলেজে দ্বিতীয় দ্বি-বার্ষিক অর্থনীতি বিভাগ দিবস পালিত

31
রাজশাহী কলেজে দ্বিতীয় দ্বি-বার্ষিক অর্থনীতি বিভাগ দিবস পালিত

স্টাফ রিপোর্টার: রাজশাহী কলেজে অর্থনীতি বিভাগের দিনব্যাপী দ্বিতীয় “দ্বি-বার্ষিক অর্থনীতি বিভাগ দিবস ২০১৮” পালিত হয়েছে। রোববার সকাল পৌনে ৯টায় অর্থনীতি বিভাগের “ক্লাব অব ইকোনমিকস” এর আয়োজনে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে রাজশাহী কলেজ মাঠে শেষ হয়। কলেজ মাঠে পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান ও গোপালগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ফাউন্ডার চেয়ারম্যান প্রফেসর দিলীপ কুমার নাথ।

প্রধান অতিথি হিসেবে কলেজ অধ্যক্ষ প্রফেসর মহাঃ হবিবুর রহমান উপস্থিত হওয়ার সম্মতিজ্ঞাপন করলেও অসুস্থ্যতার কারণে তিনি উপস্থিত থাকতে পারেননি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খ্যাতিমান অর্থনীতিবিদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক পরিচালক, রবীন্দ্র গবেষক ও রাবি অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর সনাৎ কুমার সাহা, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আল-ফারুক চৌধুরী।

অনুষ্ঠানে “ডেভেলপমেন্ট অব হিউম্যান ডেভেলপমেন্ট ইন ডেক্স অব বাংলাদেশ ফর লাস্ট থ্রি ডিকেডস” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন মাস্টার্স ২০১৫-২০১৬ শিক্ষা বর্ষের শিক্ষার্থী ইমরুল হাসান।

অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. ওয়াসীম মোঃ মেজবাহুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন কলেজ ও বিভাগ থেকে আগত বর্তমান ও প্রাক্তন সম্মানিত বিভাগীয় প্রধানগণ, শিক্ষকবৃন্দ ও সুধীজন। অনুষ্ঠানের আহ্বায়ক ও সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন অর্থনীতি বিভাগের প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।

বিভাগ দিবসটিতে অর্থনীতি বিভাগের সকল বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে “অর্থনীতি বিভাগ দিবস ২০১৮” এর স্মারক সম্বলিত একটি টি-শার্ট ও একটি ব্যাগ প্রদান করা হয়।

অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের ম্যাগাজিন “অ” এর মোড়ক উন্মোচন করা হয়। এছাড়াও বিভাগের প্রত্যেক শিক্ষার্থীর জীবনের লক্ষ্য, ই-মেইল, ফেসবুক আইডি ও ছবি সম্বলিত স্মরণিকা “আঁচড়” প্রকাশ করা হয়।

অনুষ্ঠানের চতুর্থ পর্বে বিকেল ৪টা থেকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষক-শিক্ষার্থীরা নেচে গেয়ে অনুষ্ঠান প্রাণবন্ত করে তোলেন।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে প্রতি দুই বছর পর “অর্থনীতি বিভাগ দিবস” পালন করে আসছে রাজশাহী কলেজ অর্থনীতি বিভাগ।

আপনার মন্তব্য