রাজশাহী কলেজ বিসিএস ক্লাবের যাত্রা শুরু

102
রাজশাহী কলেজ বিসিএস ক্লাবের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার: রাজশাহী কলেজ বিসিএস প্রিপারেশন ক্লাবের আনুষ্ঠানিক যাত্রায় শুভ উদ্বোধন করেছেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। রোববার বেলা ১২ টার দিকে কলেজ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কেক কেটে উদ্বোধন করেন তিনি।পরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অধ্যক্ষ।


এ সময় তিনি বলেন, দেশ-জাতি গঠনে একজন শিক্ষার্থী সাবলম্বী হোক এটা সবাই চাই।এতে বিসিএস একটি বড় প্লাটফ্রম। তাই তোমোদের যোগ্যতা অর্জন করেই প্রতিযোগীতায় নামতে হবে। তোমারই পারবে,তোমাদেরই পারতে হবে। বর্তমান বাংলাদেশে এখনো প্রায় তিন লক্ষ চাকরি পদ ফাঁকা রয়েছে।


ছাত্রীদের উদ্দেশ্যে অধ্যক্ষ বলেন, ক্লাশে মেয়েরা নিয়মিত আসে। আগ্রহ নিয়ে লেখা-পড়া করে। তাদের রেজাল্টও ভালো। কিন্তু লেখা-পড়া শেষ না হতেই বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। এতে নিজেকে সুগঠিত করার ভাবনা পাল্টে দেয়।

বিসিএস প্রস্তুতি নিয়ে অধ্যক্ষ বলেন, লেখা-পাড়ার পরিবেশ আছে, কিন্তু আগ্রহ নেই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রথম থেকেই প্রস্তুতি নেয় তাই তারা সফলতা পায়। কিন্তু তোমরা শুরুটা করো পরে তাই পিছিয়ে পড়ো। বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা পারলে তোমরাও পারবে। তোমাদের মাঝে আগ্রহ সৃষ্টি করতে হবে।


তিনি বলেন, নিয়মিত পেপার-পত্রিকা পড়তে হবে। প্রয়োজনে বিভাগের শিক্ষকদের শরণাপন্ন হতে হবে। শুধু বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা যে বিসিএস এ চান্স পাচ্ছে তা নই। বিভিন্ন সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরাও বিসিএস এ চান্স পাচ্ছে। একাডেমিকের পাশা-পাশি ক্যারিয়ার গড়তে পড়াশুনা করার আহ্বান জানান অধ্যক্ষ।


এর আগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষে অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর পিযূষ কান্তি ফৌজদার, মনোবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর পার্থ সারথী বিশ্বাস, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: লুৎফর রহমান, গণিত বিভাগের সহকারী অধ্যাপক ইয়াকুব আলী, রসায়ন বিভাগের প্রভাষক আব্দুস সামাদ , পরিসংখ্যান বিভাগের প্রভাষক পারভেজ রানা।

এছাড়াও অন্যান্য শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. নাজনীন সুলতানা, সমাজকর্ম বিভাগের প্রধান প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা, গণিত বিভাগের প্রধান প্রফেসর সিরাজুল ইসলামসহ প্রত্যেক বিভাগের প্রধান উপস্থিত ছিলেন।


বক্তারা ক্লাবের উদ্বোধনে বাস্তব দৃষ্টান্ত দিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দিক-নির্দেশনা মূলক বক্তব্য রাখেন।কলেজের বিভিন্ন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী দ্বারা গঠিত হয় ক্লাবটি। প্রত্যেক বিভাগ থেকে বাছাই করে ২০ জন শিক্ষার্থী ক্লাবে সংযোজন করা হবে বলে জানায় ক্লাবের প্রতিষ্ঠাতারা। রাজশাহী কলেজ নয়া গঠিত বিসিএস প্রিপারেশন ক্লাবের উদ্বোধনীতে অংশ নেয় প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী।

আপনার মন্তব্য