রাবিতে ফোকলোরবিদ প্রফেসর মযহারুল স্মরণে আলোচনাসভা

13

স্টাফ রিপোর্টার, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক উপাচার্য প্রফেসর ড. মযহারুল ইসলাম স্মরণে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। রাবির সেন্টার ফর কালচারাল স্টাডিজের উদ্যোগে বুধবার বিকেলে ইসমাইল হোসেন সিরাজী ভবনের এ আর মল্লিক হলে এই কর্মসূচির আয়োজন করা হয়। বাংলা বিভাগের সাবেক এই শিক্ষক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ হিসেবে পরিচিত।

প্রফেসর মযহারুল স্মরণে আলোচনাসভায় সংগঠনটির সেক্রেটারী ড. রওশন জাহিদের স্বাগত বক্তৃতার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এতে আরো বক্তব্য রাখেন আমেরিকার বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ও ফোকলোর বিভাগের পিএইচডি গবেষক ডেমন মন্টে ক্লেয়ার। প্রধান অতিথি ও মূলবক্তা প্রফেসর আবদুল খালেক প্রফেসর মযহারুল ইসলামের শিক্ষা, রাজনীতি, অর্থনীতি এবং সর্বোপরি মুক্তিযুদ্ধে তাঁর অবদান বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

বাঙালী সংস্কৃতি ও জাতিসত্তা বিষয়ক গবেষণা কেন্দ্র করে সেন্টার ফর কালচারাল স্টাডিজ তার কার্যক্রম পরিচালনা করে এবং ভবিষ্যতে এর কার্যক্রম আরো সমৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে প্রফেসর মোর্বারা সিদ্দিকার সভাপতিত্বে এবং ড. রতন কুমারের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলা বিভাগের সভাপতি প্রফেসর পি এম শফিকুল ইসলাম এবং ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর আখতার হোসেন।

প্রফেসর ড. মযহারুল ইসলাম গত ১০ অক্টোবর, ১৯২৮ সালে জন্মগ্রহণ করেন ও ১৫ নভেম্বর, ২০০৩ সালে মৃত্যুবরণ করেন। তিনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ, লেখক, গবেষক, শেকড়সন্নিগ্ধ্য শিক্ষাবিদ, লোকতাত্ত্বিক, লোকবিজ্ঞানী, কবি-কথাশিল্পী-সংগঠক ও শিল্পপতি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে গত ০৪ আগস্ট, ১৯৭৪ হতে ১৮ সেপ্টেম্বর, ১৯৭৫ এবং বাংলা একাডেমির প্রথম মহাপরিচালক হিসেবে গত ০২ জুন ১৯৭২ হতে ১২ আগস্ট ১৯৭৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

আপনার মন্তব্য