পরীক্ষায় ৯৯ শতাংশ নম্বর পেয়ে একদিনের কমিশনার ছাত্রী

54
পরীক্ষায় ৯৯ শতাংশ নম্বর পেয়ে একদিনের কমিশনার ছাত্রী

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে এ বছরের আইএসসি পরীক্ষায় ৯৯ দশমিক ২৫ শতাংশ নম্বর পেয়ে পুরো দেশে চতুর্থ হয়েছেন রিচা সিং। এমন ভালো ফলাফল করায় তাকে একদিনের জন্য ডেপুটি কমিশনারের (ডিসি) চেয়ারে বসার সুযোগ দিয়েছে কলকাতা পুলিশ

রিচার আরও একটি পরিচয় আছে। তিনি গড়িয়াহাট থানার অতিরিক্ত ওসি রাজেশ সিংয়ের মেয়ে। রিচার সাফল্যের খবর জানার পর কলকাতার পুলিশ কমিশনার নিজেই তাকে একদিনের ডিসি হওয়ার প্রস্তাব দেন।

সাধারণত সকাল বেলায় বই-খাতা নিয়ে নাড়াচাড়া করতেই অভ্যস্ত রিচা। কিন্তু বুধবারের সকালটা শুরুটা হয় একেবারে ভিন্নভাবে। সেদিন বইখাতা থেকে অনেক দূরে ছিলেন রানিকুঠির বিড়লা সেন্টার ফর এডুকেশন স্কুলের এই মেধাবী ছাত্রী।

তার বাবা পুলিশ অফিসার। তাই সব সময়ই তাকে কাজে ব্যস্ত থাকতে হয়। এটা নিয়ে বাবার প্রতি অনেক অনুযোগ ছিল রিচার। তাই ডিসি হওয়ার সুযোগ পেয়ে বাবাকে তাড়াতাড়ি বাড়ি ফেরার নির্দেশ দেন তিনি।

বরাবরই ডিসি (এসইডি) কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ শুনতেই অভ্যস্ত রাজেশ সিং। কিন্তু বুধবার একেবারেই ছিল অন্য রকম একটা দিন। সারাদিন তাকে মেয়ের কথা মতোই চলতে হলো। মেয়ের নিরাপত্তারক্ষী হয়ে দায়িত্বও পালন করলেন।

রাজেশ বলেন, এটা এক অন্য রকম অনুভূতি। মেয়ে ভালো ফলাফল করায় পুলিশ পরিবার যেভাবে আপন করে নিয়েছে, তা ভাবা যায় না। রিচাও ঠিক বাবার মতোই আবেগতাড়িত ছিলেন সেদিন।

তিনি জানিয়েছেন, সমাজতত্ত্ব অথবা ইতিহাস নিয়ে পড়াশোনা করার ইচ্ছা তার। তিনি বলেন, আমি সমাজতত্ত্ব বা ইতিহাস নিয়ে পিএইচডি করতে চাই। আইএএস হওয়ারও ইচ্ছা আছে।

যার চেয়ারে সারাদিন বসলেন রিচা সেই ডিসি (এসইডি) কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, রিচার মতো মেধাবী ছাত্রীদের আমরা স্বাগত জানাই। পুলিশ পরিবারে ওদের মতো মেধাবীদের অনেক প্রয়োজন।

আরও পড়ুন:

চুলের খোঁপায় সতর্কবার্তা কি দিচ্ছে কলকাতার তরুণীরা!

১০ জনে সাতজন ভারতীয় নারী লিপ্ত পরকীয়ায়

মহাকাশ স্টেশনকেও বিপদের মুখে ফেলতে পারে ভারত

আপনার মন্তব্য