বর্ষণ-বন্যায় ভারতে ৫৮ জনের মৃত্যু

33

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তর প্রদেশে ভারী বর্ষণ ও বন্যার কারণে বাড়ি-ঘর ধসে দু’দিনে ৫৮ জনের মৃত্যু হয়েছে। অনেক মানুষ গৃহহারা হয়ে পড়েছে। পুরো প্রদেশে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, গত দুইদিন ধরে চলা টানা বৃষ্টির কারণে প্রদেশের অনেক বাড়ি-ঘর পানির নিচে তলিয়ে গেছে।

ভারতের অন্যতম এই জনবহুল প্রদেশে আগামী ৪৮ ঘন্টা আরও বৃষ্টি হবে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।

সরকারি মুখপাত্র অনীশ অস্থি জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে শুরু হওয়া এই বর্ষণের শুরু থেকেই মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। প্রদেশের মিরুত জেলায় এ পর্যন্ত ১০ জন নিহত হয়েছে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, ভারতের উত্তরে তাজমহলের শহর আগ্রায় কমপক্ষে ৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বাড়ি ধসে নিহত হয়েছে একই পরিবারের ৪ জন। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে বলে উল্লেখ করেন ওই মুখপাত্র।

কর্মকর্তারা বলছেন, কমপক্ষে ৫৩ জন আহত হয়েছে এবং দুই শতাধিক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় ১৬’শ শতাব্দীর তৈরি ঐতিহাসিক ফতেহপুর সিক্রি ফোর্ট এর একটি সীমানা প্রাচীর ধসে পড়েছে। পি কে সিং নামে আরেকজন কর্মকর্তা বলেন, এই ঘটনায় মূল স্থাপনার কোনো ক্ষতি হয়নি এবং কেউ হতাহত হয়নি।

তিনি আরো বলেন, আবহাওয়া অধিদপ্তর আরও বেশি বৃষ্টিপাত হবে বলে সতর্কতা জারি করায় শনিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। ভারতে এ ধরণের ভারী বর্ষণ সাধারণত অক্টোবর মাস পর্যন্ত স্থায়ী হয়।

 

সূত্র: জাগো নিউজ

আপনার মন্তব্য