অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন শুরু আগামী সপ্তায়

13
বিশ্বব্যাপী চলচ্চিত্রের বাজার দখল করবে বাংলাদেশ

জাতীয় ডেস্ক: আগামী সপ্তায় শুরু হচ্ছে অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন। সোমবার এমনটি জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। 

তিনি বলেছেন, তথ্য অধিদফতরে জমা পড়া সাড়ে তিন হাজার আবেদনের মধ্যে কয়েকশ’ ইতিমধ্যে যাচাই-বাছাই করা হয়েছে। 

সোমবার সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে প্রেস ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী এ কথা জানান। একই সঙ্গে পত্রিকা ও টেলিভিশন চ্যানেলগুলোকে অনলাইন পরিচালনার জন্য অনুমোদন নিতে হবে বলে জানিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, এবার ৩ হাজার ৫৯৭টি দরখাস্ত তথ্য মন্ত্রণালয়ে জমা পড়েছিল। সেগুলো তদন্ত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তখন টেলিকম মিনিস্ট্রি, আইসিটি মিনিস্ট্রিকে নিয়ে সভা করে। সেখানে আবেদনগুলোর বিষয়ে তদন্ত করে দ্রুততম সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রতিবেদন দিতে অনুরোধ করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে কয়েকশ’ আবেদনের তদন্ত শেষ করেছে জানিয়ে মন্ত্রী বলেন, সেটি আজ বা কালকের মধ্যে আমাদের কাছে পাঠিয়ে দেবে। আমরা আগামী সপ্তাহের মধ্যে অনলাইনগুলোর নিবন্ধন দেয়া শুরু করব।

সরকারের কয়েকটি সংস্থা এই তদন্তে যুক্ত আছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, যে সব অনলাইন নিবন্ধিত হবে না, সেগুলোর বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। তবে ভবিষ্যতেও যে কেউ অনলাইন করতে পারে। সে জন্য আমরা পরবর্তী সময়ে দরখাস্ত আহ্বান করব।

‘অপসাংবাদিকতা’ রোধে সব অনলাইন সংবাদমাধ্যমকে নিবন্ধনের আওতায় আনতে ২০১৫ সালের নভেম্বরে আবেদন নেয়া শুরু করে সরকার। শুরুতে ১৫ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেয়া হলেও সময় বাড়ানো হয় কয়েক দফা।

তথ্যমন্ত্রী বলেন, এখন তো কোনো অবলম্বন ছাড়া যে কেউ অনলাইন খুলে বসে। দেখা গেল যে, ঘরের মধ্যে বসে কয়েকজনে মিলে একটি অনলাইন চালায়। এমন ঘটনাও ঘটছে।

তিনি বলেন, এখন চাইলেই একটি পত্রিকা বের করা যায় না, আগে ডিক্লারেশন নিতে হয়, নামে ছাড়পত্র নিতে হয়, ভবিষ্যতে অনলাইনের ক্ষেত্রেও একটি প্রক্রিয়া অবলম্বন করতে হবে।

আপনার মন্তব্য