উপজেলা নির্বাচন জৌলুস হারাতে বসেছে

23
নির্বাচন কমিশনের কার্যক্রম এখন প্রশ্নবিদ্ধ

জাতীয় ডেস্ক: নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, উপজেলা নির্বাচন অংশগ্রহণমূলক না হওয়ায় জৌলুস হারাতে বসেছে। তিনি বলেন, এ নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না। নির্বাচন সার্বিকভাবে অংশগ্রহণমূলক হচ্ছে না- এ সত্যকে মেনে নিয়েই নির্বাচন করতে হবে।

মঙ্গলবার নির্বাচন ভবনে উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিংয়ে লিখিত বক্তব্যে মাহবুব তালুকদার এ মন্তব্য করেন।

মাহবুব তালুকদার আরও বলেছেন, এ কর্মশালায় এসে তার মনে একটি প্রশ্ন জেগেছে- কেন এ নির্বাচন? উত্তর অত্যন্ত সহজ, গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য। কিন্তু বাস্তবতা হচ্ছে, চেয়ারম্যান পদে দলীয় মনোনয়নপ্রাপ্ত ব্যক্তিদের প্রায় প্রত্যেকেই নির্বাচিত হবেন এবং ওই পদে কোনো প্রতিদ্বন্দ্বিতা হবে না।

তিনি বলেন, নির্বাচন অংশগ্রহণমূলক না হলে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য শব্দ দুটির ঔজ্জ্বল্য থাকে না। তার পরও আনুষ্ঠানিকতার কারণেই নির্বাচন করে যেতে হয়। পরিস্থিতি যাই হোক, নির্বাচনের মৌলিক কাঠামো যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে সতর্ক থাকতে হবে।

নির্বাচনী কর্মকর্তাদের উদ্দেশে মাহবুব তালুকদার বলেন, নির্বাচন আইনানুগ হতে হবে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, তা নিশ্চিত করতে হবে। রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের দায়িত্ব পালনে কোনো শিথিলতা সহ্য করা হবে না। আমরা প্রশ্নবিদ্ধ কোনো নির্বাচন করতে চাই না। নির্বাচনে নিয়োজিত বিভিন্ন বাহিনীর সঙ্গে সমন্বয় করে আপনাদের দায়িত্ব পালন করতে হবে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিইসি কেএম নুরুল হুদা

সূত্র: সমকাল

আপনার মন্তব্য