বহুল আলোচিত হলি আর্টিজান মামলার রায় আজ

9
সেই হলি আর্টিজান মামলার রায়ে সাত আসামির মৃত্যুদন্ড

জাতীয় ডেস্ক: বহুল আলোচিত রাজধানীর গুলশানে হলি আর্টিসান বেকারিতে ভয়াবহ জঙ্গি হামলা মামলার রায় আজ বুধবার ঘোষণা করা হবে ।

দুপুর ১২টায় ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ রায় ঘোষণা করবেন।

গতকাল বিকাল থেকেই রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনা এবং এলাকাগুলোতে মোতায়েন করা হয়েছে আইন প্রয়োগকারী ও বিভিন্ন সংস্থার সদস্য।

এছাড়া এখনো অজানা আতঙ্ক বিরাজ করছে নতুন নাম নেওয়া রেস্তোরাঁ ‘ওরো’-তে।ঢাকা মহানগর পুলিশের লালবাগ ডিভিশনের (ডিসি) মুনতাসিরুল ইসলাম জানান, আদালত প্রাঙ্গণে সবাইকে তল্লাশি করে আদালতে প্রবেশ করতে দেয়া হবে। এছাড়া মেটাল ডিটেক্টরের মাধ্যমে সবাইকে চেক করা হবে।


গত ১৭ নভেম্বর রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে বিচারক রায় ঘোষণার জন্য ২৭ নভেম্বর নির্ধারণ করেন। এ পর্যন্ত মোট ১১৩ জন সাক্ষীর সাক্ষ্য নিয়েছেন ট্রাইব্যুনাল।

২০১৮ সালের ২৬ নভেম্বর আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। এর আগে ৮ আগস্ট তাদের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করা হয়।

একই বছরের ২৩ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেরোরিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতের জিআর শাখায় মামলার অভিযোগপত্র দাখিল করেন। পরে ২৬ জুলাই সিএমএম আদালত মামলাটি ট্রাইব্যুনালে বদলির আদেশ দেন।

অভিযোগপত্রে নাম থাকা ২১ আসামির মধ্যে ১৩ জন মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়। নিহত ১৩ জনের মধ্যে আটজন বিভিন্ন অভিযানে ও পাঁচজন ঘটনাস্থলে নিহত হন।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এসময় তাদের গুলিতে দুই পুলিশ সদস্য নিহত হন।

পরে অভিযানে পাঁচ জঙ্গি নিহত হন। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় মামলা দায়ের করে পুলিশ।

আপনার মন্তব্য