বাজেট আ’লীগের নির্বাচনী প্রতিশ্রুতির সঙ্গে সংগতিপূর্ণ নয়

5
বাজেট আ'লীগের নির্বাচনী প্রতিশ্রুতির সঙ্গে সংগতিপূর্ণ নয়

জাতীয় ডেস্ক: প্রস্তাবিত আগামী অর্থবছরের (২০১৯-২০) বাজেট ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নির্বাচনী প্রতিশ্রুতির সঙ্গে সংগতিপূর্ণ নয় বলে মনে করছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

জাতীয় সংসদে বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর প্রতিক্রিয়ায় শুক্রবার দুপুরে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে আসেন সিপিডির সন্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

তিনি বলেন, এই প্রস্তাবিত বাজেট ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নির্বাচনী প্রতিশ্রুতির সঙ্গে সংগতিহীন। যারা অর্থনৈতিক অপশাসনের সুবিধাভোগী; এই বাজেট তাদের পক্ষে গেছে।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এই বাজেটে উচ্চ আয়ের মানুষকে অনেক বেশি সুবিধা দেওয়া হয়েছে। নিম্ন মধ্যবিত্ত শ্রেণির মানুষ এই বাজেটে উপকৃত হবেনা।এবারও আর্থিক খাতসহ বিভিন্ন খাত সংস্কারে মনযোগ দেওয়া হয়নি।

তিনি আরও বলেন, ব্যাংক খাতের সংস্কার দরকার। কিন্তু অর্থমন্ত্রী সুনির্দিষ্টভাবে এ নিয়ে নির্দেশেনা দেননি। ব্যাংক থেকে যারা অন্যায্য সুবিধা নিয়েছেন তারা অসালে পরিবর্তন চান না। তারা স্বচ্ছতা চাননা।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ব্যাংক কমিশন গঠন হলে কার সর্ম্পকে কি তথ্য আছে তা বের হয়ে আসবে। কালো টাকা সাদা করার প্রসঙ্গে সংবাদ সম্মেলনে তিনি বলেন, কালোটাকার সাদা করার সুযোগ বাড়ানো নির্বাচনী ইশতেহারের পরিপন্থি।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাজেটে পুরো উন্নয়ন কর্মসূচিতে সরকারি টাকায় আবকাঠামো তৈরি করে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর চিন্তা প্রাগৈতিহাসিক। প্রবৃদ্ধি বাড়ছে কিন্তু সরকার শিক্ষা-স্বাস্থ্যে নজর কম সরকারের।

তিনি বলেন, বৈষম্য কামানোয় সরকারের নজর নেই।আয় বৈষম্য বাড়ছে। বাজেটে মধ্যবিত্তের উপার্জন ক্ষমতা বিকাশে সেভাবে গুরুত্ব দেয়া হয়নি। দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাংলাদেশ এখন এমন পর্যায় এসেছে যাতে সামনে দ্বিতীয় প্রজন্মের সংস্কারে যেতে হবে। কিন্তু বাজেটে এটি গুরুত্ব পায়নি।

আপনার মন্তব্য