নগরবাসীর প্রত্যেককে ৩টি করে গাছ লাগানোর আহ্বান রাসিক মেয়র লিটনের

17

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরবাসীর প্রত্যেককে প্রতিবছর তিনটি করে গাছ লাগানো আহ্বান জানিয়েছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

বৃহস্পতিবার বেলা ১১টায় শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ আহ্বান জানান মেয়র। রাজশাহী জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, প্রত্যেক নাগরিকের প্রতিবছর তিনটি করে গাছ লাগানো উচিত। সবাইকে একটি কাঠ গাছ, একটি ফল গাছ ও একটি ঔষুধী গাছের চারা রোপনের আহ্বান জানাচ্ছি। আমাদের নিজেদের জন্য এবং পরিবেশের জন্য প্রতি বছর যদি এভাবে গাছ লাগাতে হবে।

মেয়র বলেন, সিটি কর্পোরেশনের উদ্যোগে সকল স্কুলের শিক্ষার্থীদের ৫০ হাজার গাছের চারা প্রদান করা হবে। শিক্ষার্থীরা তাদের স্কুলের আঙিনা, নিজ বাড়ি অথবা বাড়ির পাশে ফাঁকা জায়গায় এসব চারা রোপন করবে। চারা রোপনের পর এগুলো দেখভাল করতে হবে।

মেয়র আরো বলেন, পদ্মা নদীতে ড্রেজিং কাজ চলছে। ড্রেজিং কাজ শেষ হলে অনেক জায়গা পাওয়া যাবে। সেসব জায়গায় অনেক গাছের চারা লাগানোর পরিকল্পনা আছে।

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক নজরুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মতিউর রহমান, চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক সদরুল ইসলাম, পরিবেশ অধিদপ্তর রাজশাহীর পরিদর্শক জাহারুল ইসলাম।

আলোচনা সভা শেষে বিশ্বপরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেন মেয়র খায়রুজ্জামান লিটন।

এরআগে ১১টায় শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তন চত্বরে বেলুন উড়িয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচির উদ্বোধন করেন মেয়র। এরপর একটি কৃষ্ণচূড়া ও একটি বকুলফুল গাছের চারা রোপন করেন মেয়র।

আপনার মন্তব্য