প্রকৃত কৃষকের ধান কিনলেন ইউএনও নাসরিন

48

স্টাফ রিপোর্টার, তানোর : এলাকা জুড়ে মাইকিং ও ব্যাপক প্রচার চালিয়ে সরাসরি প্রকৃত কৃষকের কাছ থেকে ধান কিনলেন রাজশাহীর তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসরিন বানু।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার কামারগাঁ খাদ্যগুদামে আনুষ্ঠানিকভাবে এ ধান সংগ্রহ করেন ইউএনও। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম উপস্থিত প্রকৃত কৃষক নিশ্চিত করে দেন এবং গোডাউনের খাদ্য কর্মকর্তারা ধান সংগ্রহ করেন।

এ সময়ে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আবু বাক্কার, তানোর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বিকাশ চন্দ্র, তানোর খাদ্য গুদাম কর্মকর্তা ওসি (এলএসডি) তারেক-উজ-জামান, কামারগাঁ খাদ্য গুদাম কর্মকর্তা ওসি (এলএসডি) মাইনুল ইসলাম, ফুড ইন্সপেক্টর (খাদ্য পরিদর্শক) রুবেল হোসেন সহ অন্যান্যেরা উপস্থিত ছিলেন।

ইউএনওর কার্যালয় সূত্রে জানা যায়, কৃষকেরা যেন সরকারি মূল্যে সরকারি খাদ্যগুদামে ধান বিক্রি করতে পারেন, সে কারণে তাঁদের কাছ থেকে সরাসরি ধান কেনার উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে ধান ক্রয়ের প্রথম দিনে স্থানীয় ৬৫০ জন প্রকৃত কৃষকের কাছ থেকে প্রায় ১১৬ মেট্রিক টন সংগ্রহ করা হয়েছে।

নির্ধারিত মূল্যে ধান বিক্রি করতে পেরে কৃষকেরা ইউএনওকে ধন্যবাদ জানিয়েছেন। কৃষকেরা বলেন, ইউএনও নাসরিন বানু নিজে উপস্থিত থেকে ধান কেনায় তাঁদের কোনো সমস্যায় পড়তে হয়নি। সরকার–নির্ধারিত মূল্যে ধান বিক্রি করতে পেরে আনন্দ প্রকাশ করেন কৃষকেরা।

ইউএনও নাসরিন বানু এই প্রতিবেদককে বলেন, কৃষিনির্ভর বাংলাদেশে কৃষকদের স্বার্থরক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। তানোরের দুই পৌরসভা ও ৭টি ইউনিয়ন থেকে নতুন করে আরও মোট ৬১৫ মেট্রিক টন ধান কেনা হবে বলে জানান তিনি। প্রান্তিক কৃষকের দুর্ভোগ লাঘবে সরাসরি ধান কেনা হবে বলেও জানিয়েছেন তিনি।

আপনার মন্তব্য