বিলকুমারিতে পাখির অভয়ারণ্য ঘোষণা

72
বিলকুমারিতে পাখির অভয়ারণ্য ঘোষণা

মিজানুর রহমান: প্রাকৃতিক বন সৃষ্টির আওতায় রাজশাহীর তানোর উপজেলার শিবনদীর বিলকুমারিতে পাখির অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। 

শুক্রবার (১৪ জুন) দুপুর আড়াইটায় তানোর পৌরশহরের শেখ রাসেল মিনি স্টেডিয়াম সংলগ্ন বিলকুমারি বিলে পাখির অভয়ারণ্য উদ্বোধন অনুষ্ঠানে এ ঘোষণা দেন ইসাবেলা ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার।

 রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে পরিবেশ রক্ষা, সামাজিক উন্নয়ন এবং দেশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে নিরন্তর কাজ করা ইসাবেলা ফাউন্ডেশন ও তানোর উপজেলা প্রশাসন ওই অনুষ্ঠানের আয়োজন করেন।

 উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন বানুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি সচিব কবির বিন আনোয়ার বলেন, পাখি প্রকৃতির অলঙ্কার ও পরিবেশের অংশ। তাই পাখিসহ মাছ ও পশুর সুরক্ষা দেওয়া আমাদের দায়িত্ব। যে কোনো শিকারীর হাত থেকে এই অভয়ারণ্যের পাখিদের বাঁচাতে হবে।

 বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ধারা-৩৮(১) অনুযায়ী যেকোন দেশীয় ও পরিযায়ী পাখি শিকার, হত্যা, আটক, ক্রয়-বিক্রয় ও পরিবহন দন্ডনীয় অপরাধ।

এর সর্বোচ্চ শাস্তি ২ বৎসর কারাদন্ড এবং ২ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, এ আইন লঙ্ঘন করা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু আসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না, জাতীয় পদকপ্রাপ্ত কৃষক নূর মোহাম্মদ, উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম, প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তারিকুল ইসলামসহ অনেকে।

আপনার মন্তব্য